আজকের শিরোনাম :

নিউজিল্যান্ডকে আবারও সহজে হারাল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০১৯, ২০:১২

নিউজিল্যান্ডে গিয়ে নিউ জিল্যান্ডকে হারানো ক্রিকেটের কঠিনতম কাজের একটি। কিন্তু বিরাট কোহলির দল সেই কাজও করে চলেছে দোর্দণ্ড প্রতাপে। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও ভারত জিতল সহজে। মাউন্ট মঙ্গানুইতে দ্বিতীয় ওয়ানডেতে নিউ জিল্যান্ডকে ৯০ রানে হারিয়েছে ভারত। ৫ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ২-০তে।

বে ওভালে শনিবার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের উদ্বোধনী জুটি দলকে গড়ে দেয় শক্ত ভিত্তি। শেষ দিকে ঝড় তোলেন মহেন্দ্র সিং ধোনি। ৫০ ওভারে ভারত তোলে ৪ উইকেটে ৩২৪ রান।

রান তাড়ায় সেভাবে সম্ভাবনা জাগাতে না পারা নিউ জিল্যান্ড ৫৮ বল আগে গুটিয়ে যায় ২৩৪ রানে। টানা দ্বিতীয় ম্যাচে ৪ উইকেট নিয়েছেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদব।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ধাওয়ান ও রোহিত পাত্তাই দেননি কিউইদের পেস আক্রমণ। শুরু থেকেই দারুণ খেলে এগিয়ে যান দুজন। ৫৩ বলে ফিফটি করেন ধাওয়ান, ৬২ বলে রোহিত। ২৫ ওভারের আগেই ভারত স্পর্শ করেন দেড়শ রান।

১৫৪ রানের জুটি ভাঙে ধাওয়ানের বিদায়ে। ৬৭ বলে ৬৬ রান করা বাঁহাতি ব্যাটসম্যানকে ফেরান ট্রেন্ট বোল্ট।

রোহিত এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু লকি ফার্গুসনের শর্ট বলে নিজের প্রিয় পুল শটে সীমানায় ধরা পড়েন এই ওপেনার। ৯ চার ও ৩ ছক্কায় ৯৬ বলে করেছেন ৮৭।

থিতু হয়ে গিয়েছিলেন কোহলিও। কিন্তু এ দিন ইনিংস বড় করতে পারেননি ভারতীয় অধিনায়ক। ৪৫ বলে ৪৩ করে তিনিও ফিরেছেন শর্ট বলে। চারে নেমে আম্বাতি রায়ডু করেছেন ৪৯ বলে ৪৭।
এই সময়ে একটু কমে গিয়েছিল রানের গতি। কিন্তু শেষ দিকে ৩৩ বলে ৪৮ রানের অপরাজিত ইনিংস খেলেন ধোনি। কেদার যাদব করেন ১০ বলে অপরাজিত ২২। ভারত পেরিয়ে যায় ৩২০।

রান তাড়ায় নিউ জিল্যান্ড বড় ভরসা মার্টিন গাপটিলকে হারায় শুরুতে। কলিন মানরো ও কেন উইলিয়ামসন ধরে রেখেছিলেন রানের গতি। কিন্তু উইকেটে থাকতে পারেননি লম্বা সময়। ৩১ রানে ফেরেন ওপেনার মানরো, ১১ বলে ২০ উইলিয়ামসন।

মিডল অর্ডারে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি রস টেইল, টম ল্যাথাম ও হেনরি নিকোলস। দেড়শ করার আগেই হারিয়ে ফেলে তারা ৬ উইকেট।

এরপর লড়াই ছিল কেবল ব্যবধান কমানোর। আটে নেমে ডগ ব্রেসওয়েলের ৪৬ বলে ৫৭ রানের ইনিংস কিছুটা আনন্দ জোগায় স্বাগতিক দর্শকদের। তার পরও ব্যবধান থেকে যায় অনেক বড়।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৩২৪/৪ (রোহিত ৮৭, ধাওয়ান ৬৬, কোহলি ৪৩, রায়ডু ৪৭, ধোনি ৪৮*, কেদার ২২*; বোল্ট ২/৬১, ব্রেসওয়েল ০/৫৯, ফার্গুসন ২/৮১, সোধি ০/৪৩, ডি গ্র্যান্ডহোম ০/৬২, মানরো ০/১৭)।

নিউ জিল্যান্ড: ৪০.২ ওভারে ২৩৪ (গাপটিল ১৫, মানরো ৩১, উইলিয়ামসন ২০, টেইলর ২২, ল্যাথাম ৩৪, নিকোলস ২৮, ডি গ্র্যান্ডহোম ৩, ব্রেসওয়েল ৫৭, সোধি ০, ফার্গুসন ১২, বোল্ট ১০*; ভুবেনশ্বর ২/৪২, শামি ১/৪৩, শঙ্কর ০/১৭, চেহেল ২/৫২, কেদার ১/৩৫, কুলদীপ ৪/৪৫)।

ফল: ভারত ৯০ রানে জয়ী

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ