আজকের শিরোনাম :

পান্ডিয়া-রাহুলের নিষেধাজ্ঞা তুলে নিলো সিওএ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০১৯, ১৯:৪১

শর্তসাপেক্ষে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)। ‘কফি উইথ করন’ টিভি অনুষ্ঠানে নারীদের নিয়ে অশালীন মন্তব্য করার প্রেক্ষিতে এ দুই ক্রিকেটারকে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নির্বাসিত করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড, তথা বিসিসিআইকে শাসন করা সিওএ কমিটি।

বৃহস্পতিবার বিবৃতিতে পান্ডিয়া-রাহুলের নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টি জানিয়েছে সিওএ। নিষেধাজ্ঞা তুলে নেয়ায় ক্রিকেটে ফিরতে আর কোনো বাধা নেই দুই জাতীয় দল তারকার।

করনের অনুষ্ঠানের পান্ডিয়া-রাহুল পর্ব প্রচারের পর দুই ক্রিকেটারের বক্তব্যকে নারীবিদ্বেষী হিসেবে চিহ্নিত করা হয়। দুজনের কথাবার্তায় নারীদের প্রতি তীব্র অসম্মান ফুটে ওঠার অভিযোগ ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যমসহ সর্বস্তরে তুমুল সমালোচনার মুখে পড়েন তারা।

পরিস্থিতির গুরুত্ব বুঝে অস্ট্রেলিয়া সফর থেকে দেশে ফিরিয়ে আনা হয় পান্ডিয়া-রাহুলকে। কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয় দুবার। গত সপ্তাহে তদন্তের জন্য একজন ন্যায়পালও নিয়োগের সুপারিশ করেছিল সিওএ। ন্যায়পাল নিয়োগ না হওয়া পর্যন্ত তদন্ত মুলতুবি ঘোষণা করা হয়েছে। এই সময়ের মাঝে খেলায় ফিরতে পারবেন দুই ক্রিকেটার।

প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি স্টার টিভিতে ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে নারীদের নিয়ে বর্ণবিদ্বেষী, বৈষম্যমূলক ও অশালীন মন্তব্য করেন হার্দিক পান্ডিয়া। অনুষ্ঠানে পান্ডিয়া স্বীকার করেন যে, তিনি আর কুমার নন এবং বাবা-মাকেও এ বিষয়টি জানিয়েছেন। তার আরও কিছু মন্তব্যে ফুঁসে ওঠে ভারতের নারী সমাজ।

এমন বিতর্কের মুখে টিভি ও অনলাইন থেকে সেই পর্ব সরিয়ে নেয় স্টার ভারত। একের পর এক ক্ষোভ প্রকাশ করেছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররাও। বিতর্কের মুখে অস্ট্রেলিয়ায় থাকা ভারতীয় স্কোয়াড থেকে বিতারিত হয়ে ফিরে এক পর্যায়ে বাসা থেকেই বের হওয়া বন্ধ করে দেন পান্ডিয়া।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ