অ্যান্ডারসনের বোলিংয়ে ১ম দিন ইংল্যান্ডের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০১৯, ১১:৩১

শাই হোপের পর রোস্টন চেজ ও শিমরন হেটমায়ারের ফিফটিতে বেশ শক্ত অবস্থানেই ছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় নতুন বলে ক্যারিবীয়দের কাঁপিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। তার ৪ উইকেটেই শেষ সেশনে এসে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। প্রথম দিন শেষে উইন্ডিজদের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ২৬৪ রান।

কেনসিংটন ওভালে বুধবার টস জিতে ব্যাটিং নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। ব্যাটিংয়ে স্বাগতিকদের শুরুটাও হয় দারুণ। চারের পসরা সাজিয়ে বসেছিলেন অভিষিক্ত জন ক্যাম্পবেল।

২৫ বছর বয়সী ক্যাম্পবেলের ৫৩ বলে ৮ চারে সাজানো ৪৪ রানের ক্যামিও ইনিংস থামান মঈন আলী। অফ স্পিনারের বলে বাঁহাতি ব্যাটসম্যান এলবিডব্লিউ হলে ভাঙে ৫৩ রানের উদ্বোধনী জুটি, যেখানে ক্রেইগ ব্রাফেটের অবদান মাত্র ৯!

লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি ব্রাফেট ও হোপ। লাঞ্চের পরও ইংলিশ বোলারদের ভালোই সামলে নিচ্ছিলেন এই দুজন। চা বিরতির আগে নিজের পরপর দুই ওভারে ব্রাফেট (১৩০ বলে ৪০) ও ড্যারেন ব্রাভোকে (২) ফিরিয়ে স্বাগতিকদের জোড়া ধাক্কা দেন ৫০তম টেস্ট খেলতে নামা বেন স্টোকস।

দুই ওপেনার চল্লিশ পেরিয়ে ফিরলেও তিনে নামা হোপ তুলে নিয়েছিলেন ফিফটি। কিন্তু ফিফটির পর ইনিংস বড় করতে পারেননি কাইল হোপের ৫ বছরের ছোট ভাই। ডানহাতি ব্যাটসম্যানকে (১৪৮ বলে ৫৭) উইকেটকিপারের ক্যাচ বানিয়ে ইনিংসে নিজের প্রথম উইকেট পেয়েছেন অ্যান্ডারসন।

এর পরই চেজ ও হেটমায়ারের লড়াই শুরু। চেজ খেলেছেন রয়েসয়ে। হেটমায়ার বরাবরের মতোই ছিলেন আক্রমণাত্মক। দুজন গড়ে ফেলেছিলেন ৬৬ রানের জুটি। ৪ উইকেটে ২৪০ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ তখন বেশ শক্ত অবস্থানে।

এর পরই দ্বিতীয় নতুন বলে স্বাগতিকদের পথ ভুলিয়ে দেন অ্যান্ডারসন। ৩৬ বছর বয়সি পেসার নিজের টানা তিন ওভারে তুলে নেন চেজ (১১৮ বলে ৫৪), শেন ডোরিচ (০) ও অধিনায়ক হোল্ডারের (৫) উইকেট। এর মধ্যে প্রথম দুটি ওভারই আবার উইকেট মেডেন।

আর দিনের শেষ ওভারে কেমার রোচকে প্রথম স্লিপে জো রুটের ক্যাচ বানিয়ে ফেরান স্টোকস। রোচ শূন্য রানে আউট হওয়ার পর চার বল বাকি থাকতেই দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। ৬০ বলে ৫ চার ও ২ ছক্কায় ৫৬ রানে অপরাজিত থাকা হেটমায়ারের দিকেই এখন তাকিয়ে আছে স্বাগতিকরা।

এদিন ২৪ ওভারে ১২টি মেডেনে ৩৩ রানে ৪ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। এর মধ্যে দ্বিতীয় উইকেটটি নিয়ে প্রথম ইংলিশ বোলার হিসেবে দেশের বাইরে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেটশিকারি ডানহাতি এই পেসার। ৪৭ রানে ৩ উইকেট নিয়েছেন স্টোকস।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ