আজকের শিরোনাম :

পাকিস্তানকে হারিয়ে জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০১৯, ১০:৫৪

টেস্টে সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুতে পাকিস্তানের বিপক্ষে অন্য রূপ দেখেছিল দক্ষিণ আফ্রিকা। তবে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জিতে সমতায় ফিরেছে স্বাগতিকরা। আর ঘরের মাঠে প্রোটিয়াদের এ জয়ে ব্যাটে-বলে ক্যারিয়ার সেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন আন্দিলে ফেলুকোয়ায়ো।

মঙ্গলবার টস হেরে আগে ব্যাট করতে নেমে পাকিস্তান ৪৫.৫ ওভারে ২০৩ রানে অলআউট হয়। দক্ষিণ আফ্রিকা ৪২ ওভারে ৫ উইকেটে করে ২০৭ রান।

ফিল্ডিং নেওয়া দক্ষিণ আফ্রিকা শুরু থেকে চেপে ধরে পাকিস্তানকে। কাগিসো রাবাদা ও ফেলুকোয়ায়োর পেসের সঙ্গে তাবরাইজ শামসির স্পিনে ভেঙে পড়ে সফরকারীদের ব্যাটিং লাইন। ১১২ রানে ৮ উইকেট হারায় তারা। তার পর পাকিস্তান ঘুরে দাঁড়ায় অধিনায়ক সরফরাজ আহমেদ ও হাসান আলীর দারুণ এক জুটিতে।

ফেলুকোয়ায়ো নিজের শেষ ওভারে ৯০ রানের এই জুটি ভাঙেন জোড়া আঘাতে। প্রথমে সরফরাজকে ৪১ রানে বোল্ড করেন, তার পর ইনিংস সেরা ৫৯ রানে হাসান ধরা দেন ফাফ ডু প্লেসির হাতে। ডানহাতি পেসার ৯.৫ ওভারে ২ মেডেনসহ ২২ রান দিয়ে নেন ৪ উইকেট।

প্রোটিয়াদের পক্ষে শামসি নেন ৩ উইকেট, দুটি পেয়েছেন রাবাদা।

লক্ষ্যে নেমে দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয় ব্যাটিং ধসের। শাহীন শাহ আফ্রিদির প্রথম তিন ওভারে হাশিম আমলা (৮), রিজা হেন্ড্রিকস (৫) ও দু প্লেসি (৮) ফিরে যান। ১৫তম ওভারে শাদাব খানের জোড়া আঘাতে পরপর ডেভিড মিলার (৩১) ও হেনরিখ ক্লাসেন (০) মাঠ ছাড়েন।

মাত্র ৮০ রানে ৫ উইকেট হারিয়ে সিরিজ খোঁয়ানোর শঙ্কায় পড়ে দক্ষিণ আফ্রিকা। প্রতিষ্ঠিত ব্যাটসম্যান হিসেবে ক্রিজে ছিলেন কেবল রাসি ফন ডার ডাসেন। কিন্তু তার সঙ্গে বিস্ময় জাগানিয়া জুটি গড়েন ফেলুকোয়ায়ো। দুজনের ফিফটিতে ম্যাচের নিয়ন্ত্রণ পায় স্বাগতিকরা। শুধু তাই নয়, তাদের ১২৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৮ ওভার বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছায় তারা।

৫৪ বলে ৫ চার ও ২ ছয়ে ক্যারিয়ারের প্রথম ফিফটি পান ফেলুকোয়ায়ো। এই বাঁহাতি ব্যাটসম্যান ক্যারিয়ারসেরা ৬৯ রানে অপরাজিত ছিলেন। ম্যাচসেরাও হয়েছেন তিনি। ৭ চার ও ২ ছয়ে সাজানো ছিল তার ৮০ বলের ইনিংস। ৮১ বলে টানা দ্বিতীয় হাফসেঞ্চুরি করা ফন ডার ডাসেন ৮০ রানে টিকে ছিলেন। তার ১২৩ বলের ইনিংসে ছিল ৯টি চার।

শাহীন সর্বোচ্চ ৩ উইকেট নেন পাকিস্তানের পক্ষে। বাকি দুটি নেন শাদাব।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ