আজকের শিরোনাম :

কোহলির সেঞ্চুরিতে সিরিজে ফিরল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০১৯, ১৯:২৮

অ্যাডিলেডে উত্তেজনাপূর্ণ ম্যাচে ভারতের কাছে ৬ উইকেটে হেরে গেছে অস্ট্রেলিয়া। কোহলিদের জয়ে ১-১’এ সমতায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, মেলবোর্নে হবে ফয়সালা।

ওয়ানডে ক্যারিয়ারের ৩৯তম সেঞ্চুরি! উদযাপনটা হওয়া উচিত ছিল মনে রাখার মতই। কিন্তু বিরাট কোহলি ঠিকমত ব্যাটই তুললেন না। হেলমেট থাকল মাথাতেই! লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়ার কাণ্ডে ড্রেসিংরুমে নীরবে জ্বলতে থাকা আগুন যেন তার মনেও জ্বলছিল! দলকে পথে ফেরাতে নিজেই এগিয়ে এলেন ভারত অধিনায়ক। তার ১০৪ রানের ইনিংসের কাছে ম্লান শন মার্শের ১৩১ রানের দারুণ শতকটি।

সিডনির মতো অ্যাডিলেডেও ভারতকে রান পাহাড়ে চাপা দিতে টস জিতে শুরুতে ব্যাটিং নিয়েছিলেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। অন্য ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও অধিনায়ককে কাঙ্ক্ষিত সংগ্রহটা এনে দেন মার্শ। অষ্টম ওভারে ব্যাটিংয়ে এসে আউট হয়েছেন ৪৮তম ওভারে। ১২৩ বল খেলে অজি বাঁহাতি ইনিংস সাজান ১১ চার আর ৩ ছক্কায়। বলতে গেলে এক মার্শের কল্যাণেই ৯ উইকেটে ২৯৮ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা।

অজিদের যেখানে শুরুতেই উইকেট পড়েছে, ভারত সেখানে এগিয়েছে ধুন্ধুমার মেরে। শুরু থেকেই ব্যাট চালিয়েছেন দুই ওপেনার রোহিত শর্মা ও শেখর ধাওয়ান। উদ্বোধনী জুটিতে ৪৬ বলে আসে ৪৭ রান, যার মধ্যে ধাওয়ান একাই করেছেন ২৮ বলে ৩২।

ধাওয়ান ফিরলে কোহলির সঙ্গে ৫৪ রানের জুটি গড়েন রোহিত। ৫২ বলে ৪৩ করে ১৮তম ওভারে রোহিত সাজঘরে ফেরেন। পরের সময়টুকু কোহলির কল্যাণে একবারও মনে হয়নি ম্যাচটা হারবে ভারত!

মাঠ ও বাইরের চাপ ছিল বলেই হয়তো স্বভাবসুলভ ব্যাটিং করেননি কোহলি! ১০৪ রান করতে বল খেলেছেন ১১২টি, চারের মার ছিল মাত্র ৫টি, আর ছয় ২টি। তবে সময় সময় প্রান্ত বদল করে রানচাকা ঠিক রাখায় দলকে চাপে পড়তে দেননি ভারত অধিনায়ক।

কোহলির শতকে আড়ালে পড়লেও বুড়ো হাড়ের ভেল্কি দেখিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। বয়স চলছে ৩৮, সঙ্গে ব্যাটে পুরনো দিনের ঝলকও চলছেই। ভারতের সাবেক অধিনায়ক ৫৪ বলে অপরাজিত ৫৫ রানের ইনিংস খেলে ম্যাচ শেষ করে ফিরেছেন। ইনিংসে বাউন্ডারি বলতে কেবল দুই ছয়, বাকি রানগুলো নিয়েছেন দৌড়ে।

শেষদিকে ১৪ বলে ২৫ রান করে দলের জয়ে অবদান রেখেছেন দীনেশ কার্তিক। ৪৩তম ওভারে কোহলির আউটের পর ষষ্ঠ উইকেটে ধোনির সঙ্গে ৫৭ রানের জুটি গড়ে চার বল বাকি থাকতেই দলকে জয়ের বন্দরে ভেড়ান এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ