রোহিতের সেঞ্চুরির পরও হার ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৯, ১৮:৫৫

সদ্য সন্তানের জনক হয়েছেন রোহিত শর্মা। সন্তানের মুখ দেখতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টেস্ট খেলতে পারেননি তিনি। সুখস্মৃতি নিয়ে ফেরার পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন এই হিটম্যান। কিন্তু তার সেঞ্চুরিটা দলের জন্য যথেষ্ঠ ছিল না। টপ অর্ডারের অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভারত 'বোচা-ভোতা' অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে ৩৪ রানে।

টেস্ট সিরিজ জেতায় ভারত ছিল ফুরফুরে মেজাজের এক দল। ওদিকে ওয়ার্নার-স্মিথহীন অস্ট্রেলিয়ার বিবর্ণ চেহারা দেখা গেছে টেস্টে। ওয়ানডে দলে আবার বিশ্রাম দেওয়া হয়েছে কামিন্স, হ্যাজলউড, স্টার্কদের। এমন দলের সঙ্গে সহজে জিতবে ভারত। এমনই ছিল ম্যাচের আগের ধারণা। কিন্তু ম্যাচ যেহেতু হচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে শেষ বলে নেই কোন কথা।

শুরুতে ভারতের বিপক্ষে টস জিতে ভালো সংগ্রহ করে অস্ট্রেলিয়া। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তোলে ২৮৮ রান। অস্ট্রেলিয়ার হয়ে দুই ওপেনার ক্যারি-ফিঞ্চ ভালো করেননি। তবে পরের চার ব্যাটসম্যানই দারুণ ক্রিকেট খেলেছেন। তিনে নামা উসমান খাজা করেছেন ৫৯ রান। চারে নামা শন মার্শের ব্যাট থেকে এসেছে ৫৩ রান। পাঁচে নেমে হ্যান্ডসকম্ব করেছন দলের হয়ে সর্বোচ্চ ৭৩ রান। এরপর ব্যাট করা মার্কোস স্টাইনিস ৪৭ রানের ইনিংস খেলেন। তাদের ব্যাটে ভর করে ভালো রান পায় স্বাগতিক অস্ট্রেলিয়া।

জবাবে ব্যাটে নামা ভারতের শুরুটা হয় যাচ্ছে-তাই। দলের ৪ রানের মাথায় টপ অর্ডারের তিন ব্যাটসম্যান সাজঘরে ফেরে তাদের। ব্রেনড্রফ এবং রিকার্ডসন ধসিয়ে দেন ভারতের ইনিংস। দলের হয়ে কোন রান না করে ফেরেন শেখর ধাওয়ান ও আম্বাতি রাইডু। তিনে নামা অধিনায়ক বিরাট কোহলি ফেরেন ৩ রান করে। সেই ধাক্কা সামাল দেন রোহিত শর্মা এবং ধোনি।

তারা দু'জনে মিলে গড়েন ১৩৭ রানের জুটি। এরপর ধোনি ৫১ রানে ফিরে গেলে আবার ম্যাচ ঝুলে যায়। রোহিত অবশ্য একপ্রান্তে স্থির ছিলেন। কিন্তু পরে নামা দিনেশ কার্তিক এবং জাদেজা তাকে সঙ্গ দিতে পারেননি। কার্তিক ১২ রানে এবং জাদেজা ৮ রান করে আউট হন। তবে রোহিত শর্মা সেঞ্চুরি করে খেলে যাচ্ছিলেন। তিনি ১২৯ বলে ১৩৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ফেরেন। শেষ পর্যন্ত ভারত ৯ উইকেটে ২৫৪ রান তুলতে পারে। হারে ৩৪ রানে।

ভারতের হয়ে এ ম্যাচে ভুবনেশ্বর কুমার এবং কুলদীপ যাদব দুটি করে উইকেট নেন। অস্ট্রেলিয়ার হয়ে দুর্দান্ত বোলিং করেছেন জে রির্কালিসন। মাত্র পঞ্চম ওয়ানডে খেলতে নামা ২২ বছর বয়সী এই পেসার ১০ ওভারে ২৬ রান দিয়ে নেন ৪ উইকেট। এছাড়া অভিষেক ওয়ানডে খেলতে নামা বা-হাতি পেসার ব্রেনড্রফ নেন ২ উইকেট।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food