আজকের শিরোনাম :

এক ইনিংসে ১০ উইকেট নিলেন লঙ্কান স্পিনার পুষ্পকুমারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০১৯, ১১:৪৫

এক ইনিংসে পুরো ১০ উইকেট নেওয়ার বিরল কীর্তি গড়লেন শ্রীলঙ্কার স্পিনার মিলিন্দা পুষ্পকুমারা। ঘরের মাঠে প্রথম শ্রেণির ক্রিকেটে এমন কীর্তি গড়েন লঙ্কান এ বোলার।

কলম্বো ক্রিকেট ক্লাবের হয়ে খেলতে নেমে সারাসেন্স স্পোর্টস ক্লাবের বিপক্ষে এক ইনিংসে পুরো দশ উইকেট নেওয়ার কীর্তি গড়েন পুষ্পকুমারা। আর এ ১০ উইকেট নিতে মাত্র ৩৭ রান খরচ করেন তিনি। তার বোলিং দাপটে মাত্র ১১৩ রানে অলআউট হয়ে যায় সারাসেন্স। যেখানে চতুর্থ ইনিংসে জয়ের জন্য দলটিকে ৩৪৯ রানের বড় লক্ষ্য পাড়ি দিতে হতো।

কলম্বোর স্পোর্টস ক্লাবের হয়ে নতুন বল হাতে নিয়েছিলেন পুষ্পকুমারা। আর এ অপরিবর্তিত বলেই তার নৈপুণ্যে মাত্র ৩৬.৪ ওভারের সময় গুটিয়ে যায় সারাসেন্সের ইনিংস। এ ম্যাচের প্রথম ইনিংসেও ছয়টি উইকেট নিয়েছিলেন তিনি। মোট দুই ইনিংসে ১১০ রানের খরচায় ১৬ উইকেট নিলেন ৩১ বছর বয়সী এ অভিজ্ঞ স্পিনার।

৩৭ রানের খরচায় ১০ উইকেট নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে রেকর্ডের খাতায় যৌথভাবে তেরতম অবস্থানে জায়গা করে নিয়েছেন পুষ্পকুমারা। ১৯৩২ সালে ইয়র্কশায়ার ও নটিংহামশায়ারের মধ্যকার ম্যাচে লিডসে হেডলি ভেরাইটির ১০ রানে ১০ উইকেট নেওয়ার কীর্তিটি এ তালিকার চূড়ায় রয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ