আজকের শিরোনাম :

ফিরে দেখা ২০১৮: যত ঘটনা খেলার মাঠে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০১৯, ০১:০০ | আপডেট : ০১ জানুয়ারি ২০১৯, ০১:২৪

স্মৃতিবিজড়িত ২০১৮ সালের আজ শেষ দিন। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে বিদায় নেবে গ্রেগরীয় ক্যালেন্ডারের এই স্মরণীয় বছরটি। এর ফলে ক্রীড়াঙ্গণের ঘটনাবহুল আরও একটি বছর চলে যাওয়ার পথে। ক্রীড়া বিভাগে এই বছরটি বেশ গুরুত্বপূর্ণ ছিল। বাংলাদেশের ক্রিকেট বড় কয়েকটি অর্জনে নাম লিখিয়েছে। এছাড়া পিছিয়ে ছিল না দেশের ফুটবল থেকে শুরু করে আরও অন্য ইভেন্টগুলো।

বিদায় বছরে ক্রীড়াঙ্গণে আলোচিত অর্জন ও ঘটনা তুলে ধরা হলো-

রাজনীতিতে মাশরাফি

২০০১ সালে টাইগার ক্রিকেটের সঙ্গে পথচলা শুরু হয় নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফির। সে পথচলা আজও চলমান। একে একে টেস্ট টি-টুয়েন্টি থেকে সরে দাঁড়িয়ে ওয়ানডে জার্সিও আলমারিতে তুলে রাখার অপেক্ষায়। সবকিছু ঠিক থাকলে ২০১৯ বিশ্বকাপই হবে তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট। কিন্তু তার আগেই রাজনীতিতে নাম লিখিয়ে টক অব দ্য কান্ট্রিতে পরিণত হয়েছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন মাশরাফি বিন মুর্তজা। আওয়ামী লীগের নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ২ লাখ ৭৪ হাজার ৪১৮ ভোট।

১০ হাজার রানের মাইলফলকে তামিম, মুশফিক ও সাকিব

চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান, তামিম, সাকিব ও মুশফিক। ২০০৭ সালে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেকের পর এ পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে ৩১৭ ম্যাচ খেলেছেন তামিম। রানসংখ্যা ১২,১১২। ৩২.৫০ গড়ে তুলে নিয়েছেন ২০টি সেঞ্চুরি।

তামিমের এক বছর আগে আন্তর্জাতিক অঙ্গনে অভিষিক্ত হয়েছেন সাকিব। তিন সংস্করণ মিলিয়ে ১২ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে আরও পথ পারি দিতে হবে সাকিবকে। তিন সংস্করণ মিলিয়ে ৩২২ ম্যাচে সাকিবের মোট সংগ্রহ ১০,৮৫৫ রান। মুশফিক ৩৪১ ম্যাচে ১০,৪৯০ রান নিয়ে তৃতীয়।

এছাড়া ৫ গুরুত্বপূর্ণ খেলোয়াড় মাশরাফি, মুশফিক, মাহমুদউল্লাহ, তামিম ও সাকিব ওয়ানডে ১০০তম ম্যাচও খেলেন (একসঙ্গে)।

আবারও ‘ডাবল’ মুশফিকের

নির্ভরতার অপর নাম মুশফিকুর রহিম। ১২ নভেম্বর ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ডাবল সেঞ্চুরি করেন তিনি। এটি তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

এর আগে দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরি এসেছিল তার ব্যাট থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৩ সালের গল টেস্টে অভিজাত ক্রিকেটে ডাবল সেঞ্চুরিয়ান ক্লাবে প্রথম বাংলাদেশি হিসেবে প্রবেশ করেছিলেন মুশফিক।

জাতীয় ক্রিকেট লিগে রাজশাহী চ্যাম্পিয়ন

প্রথম শ্রেণির ক্রিকেটে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন রাজশাহী। জাতীয় লিগের ২০তম আসরে বরিশাল বিভাগকে হারিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে জহুরুল ইসলাম অমির নেতৃত্বাধীন রাজশাহী বিভাগ। এর আগে সবশেষ ২০১১-১২ মৌসুমে জাতীয় লিগের শিরোপা জিতেছিল রাজশাহী। এটি তাদের ষষ্ঠ শিরোপা।

২০তম আসরে রানার্সআপ হয়েছে রংপুর। তুষার ইমরান সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাবল অর্জন

টি-২০তে না পারলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বছরের শেষভাগে টেস্ট-ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ। তারপরও তাদের বেশ লড়াই করতে হয়েছে। চলতি বছর আট টেস্টে তিনটি জয়, চারটি হার ও একটি ড্র করে টাইগাররা।

চারটি টেস্ট সিরিজের মধ্যে একটিতে জয়, দু’টিতে হার ও একটি ড্র করে। তবে ওয়ানডেতে বেশ চাঙ্গা ছিল বাংলাদেশ। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ২০ ম্যাচে ১৩টি জয় ও সাতটি হারের স্বাদ নেয় টাইগাররা। তবে টি-২০ তে বেশ এলোমেলো ছিল বাংলাদেশ। ১৬ ম্যাচে মাত্র পাঁচটিতে জিতে। বাকি ১১ ম্যাচে হারের লজ্জা পায় টাইগাররা।

বাংলাদেশের অষ্টম টেস্ট ভেন্যু সিলেট

দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হয় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টেস্টের মধ্য দিয়ে শনিবার (৩ নভেম্বর) অভিষেক হয় সিলেটের এ স্টেডিয়ামের। ঘণ্টা বাজিয়ে জিম্বাবুয়ে-বাংলাদেশের টেস্ট ম্যাচটি শুরু হয়।

নারী ফুটবলে অর্জন

জকি ক্লাব কাপ, এএফসি অনূর্ধ্ব ১৬ ও সাফ অনূর্ধ্ব ১৮ চ্যাম্পিয়নশিপ জয় করে বাংলাদেশের মেয়েরা। ভুটানে অনূর্ধ্ব ১৫ ফুটবলে বাংলাদেশ রানার্সআপ হয়।

পুরুষ ফুটবলে বাংলাদেশ

১৭ মাস আন্তর্জাতিক ফুটবলে ছিল না বাংলাদেশ। লাওসের ম্যাচ দিয়ে তারা ফিরে আসে। এশিয়ান গেমসে বাংলাদেশ প্রথমবারের মতো নকআউট পর্বে খেলে। ঘরের মাঠে বড় দুটি টুর্নামেন্ট খেলেছে বাংলাদেশ। সাফে বাংলাদেশ দুটি ম্যাচ জিতলেও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের সেমিফাইনালে খেলে বাংলাদেশ।

বাংলাদেশের ক্রিকেটে তিনটি ফাইনাল ও উইন্ডিজ জয়

বাংলাদেশ এ বছর ত্রিদেশীয়, এশিয়া কাপ ও নিদাহাস ট্রফির ফাইনালে খেলেছে। শিরোপা জিততে পারেনি তারা। তবে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তারা সিরিজ জিতেছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় করে।

নারী ক্রিকেট

নারী ক্রিকেটে এবার এশিয়া কাপ জিতেছে বাংলাদেশ। ভারতকে হারিয়ে তারা এ শিরোপা জেতে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ গ্রুপপর্ব থেকে বিদায় নেয়।

বল টেম্পারিং ঘটনা

চলতি বছর ক্রিকেটের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল অস্ট্রেলিয়ার বল টেম্পারিং। গত মার্চে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং করে দলটি। যার দায়ে তৎকালীন অধিনায়ক স্টিভেন স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও তরুণ খেলোয়াড় ক্যামেরন বেনক্রফট বিভিন্ন মেয়াদে শাস্তি দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

বল টেম্পারিং পর আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল নতুন দুটি দেশের টেস্ট মর্যাদা পাওয়া। একদাশ ও দ্বাদশ দেশ হিসেবে যথাক্রমে আফগানিস্তান-আয়ারল্যান্ডকে টেস্ট মর্যাদা দেয় খেলাটির বিশ্ব নির্বাহী সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

টেস্ট আঙ্গিনা আফগানিস্তান-আয়ারল্যান্ড

এ বছরই টেস্ট আঙ্গিনায় পথ চলা শুরু হয় আফগানিস্তান-আয়ারল্যান্ডের। গত মে মাসে ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হয় আইরিশদের। তীব্র প্রতিদ্বন্দ্বিতার পরও পাঁচ উইকেটে ম্যাচ হারে আয়ারল্যান্ড। এ ম্যাচে আয়ারল্যান্ডের পক্ষে সেঞ্চুরি করেন কেভিন ও’ব্রায়ান।

পরের মাসে টেস্ট আঙ্গিনায় অভিষেক ঘটে আফগানিস্তানের। বেঙ্গালুরুতে ভারতের কাছে ইনিংস ও ২৬২ রানে ম্যাচ হারে আফগানরা। আয়ারল্যান্ডের মত লড়াইয়ের ছিটেফোটাও দেখাতে পারেনি আফগানিস্তান।

চলতি বছর টেস্ট ফরম্যাট নিয়ে একটি গবেষণায় করেছে দ্য টাইমস পত্রিকা। তারা জানায়, ১৯৫৯ সালের পর এ বছর প্রতি উইকেটে সবচেয়ে কম রান উঠেছে।

ম্যাচ ফিক্সিং ঘটনায় শাস্তি

এ বছর ম্যাচ ফিক্সিং সর্ম্পকিত ঘটনাও ছিল। ম্যাচ ফিক্সিং দুর্নীতিরও বিষয়ে আইসিসিকে সহযোগিতা না করায় শাস্তি পেতে হয় শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক সনাথ জয়সুরিয়াকে।

আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ড

নিজ দেশের ওয়ানডে বিশ্বকাপের আগের বছরে আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থেকে বছর শেষ করতে পারছে ইংল্যান্ড। এ বছর পাঁচটি ওয়ানডে সিরিজ জিতে ইংলিশরা। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল সফরকারী হিসেবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার মাটিতে সিরিজ জয়। তাই বিশ্বকাপের এমন অর্জন ইংলিশদের প্রথম বিশ্বকাপ জয়ে অনুপ্রাণিত করবে।

রাশিয়া ফুটবল বিশ্বকাপ

এই বছরে আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত ছিল রাশিয়া ফুটবল বিশ্বকাপ। ফ্রান্স ২য় বারের মত শিরোপা জেতে। ক্রোয়েশিয়া প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনাল খেলে। ক্রীড়াঙ্গনে এমন অনেক অর্জনের সাক্ষী হয়েছে পৃথিবী।

ক্লাব ফুটবলে রাজা সিটি, বার্সেলোনা, জুভেন্টাস পিএসজি ও বায়ার্ন

বড় কোনো পরিবর্তন নেই ক্লাব ফুটবলে। ইংলিশ প্রিমিয়ার লিগ জেতে ম্যানসিটি, স্পেনে বার্সেলোনা, ফ্রান্সে প্যারিস সেন্ট জার্মেই ও জার্মানিতে শিরোপা জেতে বায়ার্ন মিউনিখ।

জিদান ও মরিনহো চলে গেলেন

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদ ছেড়ে দেন ও হোসে মরিনহো ম্যানচেস্টার ইউনাইটেড থেকে চাকরি হারান।

ইউএস ওপেনে রানি ওসাকা

ইউএস ওপেনের পুরুষ এককে নোভাক জকোভিচ চ্যাম্পিয়ন হন। আর নারী এককে শিরোপা নেন নাওমি ওসাকা।

পুরুষ হকির বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়াম

নেদারল্যান্ডসকে হারিয়ে পুরুষ হকির বিশ্বচ্যাম্পিয়ন হয় বেলজিয়াম। ১৪তম এ আসরটি ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ