আজকের শিরোনাম :

আমির-আফ্রিদির তোপে স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৮, ১১:৩৮

স্টেইন, রাবাদা ও অলিভিয়ের তোপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টেই ১৮১ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। দুয়ানে অলিভিয়ের একাই নেন ৬ উইকেট। ৩ উইকেট কাগিসো রাবাদা এবং ১ উইকেট নেন ডেল স্টেইন।

প্রোটিয়া পেসে যেভাবে দিশেহারা হয়ে পড়েছিল পাকিস্তানি ব্যাটিং লাইনআপ, একইভাবে বিপদে পড়েছে দক্ষিণ আফ্রিকাও। যেভাবে টেস্ট এগুচ্ছে, তাতে মনে হচ্ছে আড়াই থেকে তিন-দিনেই শেষ হয়ে যাবে সেঞ্চুরিয়ন টেস্ট। কারণ, পাকিস্তানের প্রথম ইনিংসের জবাব দিতে নেমে ১১২ রানেই ৫ উইকেট হারিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

সব মিলিয়ে প্রথম দিনেই সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে পড়েছে ১৫ উইকেট। পাকিস্তানের ১০টি এবং দক্ষিণ আফ্রিকার ৫টি। দিনের শুরুতে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মধ্যকার বক্সিং ডে টেস্টের প্রথম দিনে পড়েছিল ১৪ উইকেট। দিনের শেষ অংশে এসে সেঞ্চুরিয়নে পড়লো ১৫ উইকেট।

স্বাগতিক প্রোটিয়ারাও পড়েছে পাকিস্তানি পেস তোপের মুখে। মোহাম্মদ আমির আর শাহিন শাহ আফ্রিদি ও আরেক পেসার হাসান আলি মিলে যেন প্রোটিয়া ব্যাটসম্যানদের ওপর অগুনের তোপ দাগাতে শুরু করে দিয়েছেন।

শুরুটা করেছিলেন হাসান আলি। এইডেন মারক্রামকে ফিরিয়ে দিয়ে। ১২ রান করে আউট হয়ে যান মারক্রাম। ১৯ রানে পড়ে প্রথম উইকেট। এরপর দলীয় ৪২ রানের মাথায় ব্যক্তিগত ৮ রানে আউট হয়ে যান হাশিম আমলা। তাকে বাবর আজমের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন মোহাম্মদ আমির।

৪৩ রানে দক্ষিণ আফ্রিকাকে বসিয়ে রেখে ২২ রান করা ডিন এলগারকে তুলে নেন শাহিন শাহ আফ্রিদি। তিনি ক্যাচ দেন আজহার আলিকে। একই জায়গায় থেকে উইকেট হারান ফ্যাফ ডু প্লেসিসও। একই ওভারে তাকে ফেরান আফ্রিদি। অর্থ্যাৎ পরপর দুই বলে দক্ষিণ আফ্রিকার দুই সেরা ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন শাহিন আফ্রিদি।

১ উইকেটে ৪৩ রান থেকে মুহূর্তেই ৪ উইকেটে ৪৩ রান হয়ে যায় দক্ষিণ আফ্রিকার। হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি হয়েছিল আফ্রিদির। পরের ওভারে প্রথম বলে অবশ্য উইকেটটা পেলেন না তিনি। বঞ্চিত হলেন ক্যারিয়ারে প্রথম হ্যটট্রিক করা থেকে।

টানা উইকেট পড়ার কারণে কঠিন বিপদে পড়া প্রোটিয়াদের টেনে তোলার কাজটি করেন থিউনিস ডি ব্রুইন এবং টেম্বা বাভুমা। দু’জনের ব্যাটে গড়ে ওঠে মূল্যবান ৬৯ রানের জুটি। শেষ পর্যন্ত ২৯ রান করে মোহাম্মদ আমিরের বলে সরফরাজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ডি ব্রইন।

তবে দিন শেষে আর কোনো উইকেট পড়েনি প্রোটিয়াদের। প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার রান ৫ উইকেট হারিয়ে ১২৭। ৩৮ রান নিয়ে টেম্বা বাভুমা এভং ১৩ রান নিয়ে ব্যাট করছেন ডেল স্টেইন। এখনও পাকিস্তানের চেয়ে ৫৪ রান পিছিয়ে দক্ষিণ আফ্রিকা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ