আজকের শিরোনাম :

সতর্ক থাকার পরামর্শ সৌম্যের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৮, ০০:০৯

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়কের আসাটা এক প্রকার নিয়ম হয়ে আছে। কিন্তু আপাতত বাংলাদেশের বেলায় নিয়মটা প্রযোজ্য হচ্ছে না। সিলেটে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন ইনজুরিতে পড়ায় গণমাধ্যমের সামনে আসেননি টাইগারদের অধিনায়ক সাকিব আল হাসান।

তার পরিবর্তে সংবাদ সম্মেলন করলেন বাংলাদেশ কোচ স্টিভ রোডস। শঙ্কা তৈরি হলেও সাকিব ঠিকই প্রথম ম্যাচ খেলেছেন। সিলেটে ওই ম্যাচে ক্যারিবীয়দের কাছে রীতিমতো বিধ্বস্ত হয়েছে টাইগাররা। ধারণা করা হচ্ছিল- ম্যাচ শেষে সাকিব আসবেন সাংবাদিক বৈঠকে। কিন্তু তার জায়গায় টাইগারদের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জি এসে ব্যাটসম্যানদেরই কাঠগড়ায় দাঁড় করিয়ে গেছেন।

সাকিব এলেন না দ্বিতীয় টি-টোয়েন্টি পূর্ব সংবাদ সম্মেলনেও। প্রচারমাধ্যমের সামনে বাংলাদেশ দলের প্রতিনিধি হিসেবে হাজির হলেন সৌম্য সরকার। আগের ম্যাচে শর্ট বল খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে এসেছিলেন তিনি। স্বাভাবিকভাবেই বিষণ্নতা ছুঁয়ে যাচ্ছিল তাকে। সৌম্যের মতো আরো কয়েকজন প্রথম ম্যাচে দায়িত্বহীন ব্যাটিং করেছেন।

সাকিবের হাফসেঞ্চুরির সুবাদে অলআউট হওয়ার আগে ১২৯ রান তুলেছিল বাংলাদেশ। জবাব দিতে নেমে ৮ উইকেট এবং ৫৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। ওই ম্যাচে বাংলাদেশের বোলারদের পিটিয়ে তুলোধুনো করে প্রথম ছয় ওভারে ৯১ রান তুলেছিল ক্যারিবীয়রা। অন্যদিকে ক্যারিবীয়দের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন টাইগারদের অভিজ্ঞ কয়েকজন ব্যাটসম্যান।

সতীর্থরা যে উইকেটে দাঁড়িয়ে থাকতে পারেননি সেখানে থিতু হয়ে ৬১ রানের ইনিংস খেলেছেন অধিনায়ক সাকিব। কিন্তু সতীর্থদের কাণ্ডজ্ঞানহীন ব্যাটিংয়ে বেশ বিরক্ত হয়েছিলেন তিনি। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোনো রাকঢাক না রেখেই তিনি বলে দেন, ‘আমি সবার হয়ে উত্তর দিতে পারব না। (বাজে ব্যাটিংয়ের কারণ) ওদের জিজ্ঞাসা করুন।’

সৌম্য মানছেন, সেদিন সাকিব একজন সঙ্গী পেলে বাংলাদেশ চ্যালেঞ্জিং সংগ্রহ ছুড়ে দিতে পারতো ক্যারিবীয়দের। তিনি বলেছেন, ‘সাকিব ভাই একা টেনে নিয়ে গিয়েছিলেন দলকে। তার সঙ্গে আমাদের আরেকজন রান করলে ১৬০ রান হতে পারতো। তখন খেলার ধরন অন্য রকম হতো। বোলারদের আত্মবিশ্বাসও বেশি থাকতো।’

সিলেটে প্রথম ম্যাচে হেরে সিরিজে খাদের কিনারায় গিয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ। সিরিজ বাঁচিয়ে রাখতে বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই স্বাগতিকদের সামনে। তাই মাঠে নামার আগে সতীর্থদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের বাঁ-হাতি ওপেনার সৌম্য।

আজ ম্যাচপূর্ব সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, ‘ওরা এই ফরম্যাটে বিশ্ব চ্যাম্পিয়ন। আমরা চেষ্টা করছি ওদের সঙ্গে তাল মিলিয়ে খেলার। (প্রথম ম্যাচে) হয়তো বুদ্ধির কোনো ঘাটতি ছিল। আমরা শুরুতে চড়াও হতে চেয়েছিলাম। যদি বুদ্ধি খাটিয়ে খেলতাম, পেসারদের প্রথম কিছু ওভার সতর্ক থেকে সামলাতাম, তাহলে শেষের দিকে রান কাভার করে ফেলতে পারতাম।’

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ