আজকের শিরোনাম :

হোপ নৈপুণ্যে সিরিজ সমতায় উইন্ডিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৮, ২১:০২ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৮, ২১:২৯

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর ওয়ানডে প্রস্তুতি ম্যাচে ভাল খেলে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।  কিন্তু দুর্দান্ত খেলে প্রথম ওয়ানডেতেও বড় জয় তুলে নেয় বাংলাদেশ।  

আজ মঙ্গলবার দ্বিতীয় ওয়ানডেতে ২৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শেই হোপের ব্যাটিং নৈপুণ্যে জয়ের বন্দরে নোঙর তুলেছে ক্যারিবীয়রা। এদিন ১৪৬ রানের ইনিংস খেলে ম্যাচের নায়ক বনে যান শেই হোপ। তার অনবদ্য সেঞ্চুরিতে ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। 

এর আগে শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমে তিন সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৫ করে বাংলাদেশ।  এতে ২৫৬ রানের লক্ষ্য পেয়েছে সফরকারীরা।

জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় ক্যারিবীয়রা। ইনিংসের দ্বিতীয় ওভারে মেহেদি মিরাজের স্পিন জালে আটকা পড়েন ওপেনার হ্যামরাজ চন্দ্রপল।  নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসেই চন্ডরপল হেমরাজকে লেগ বিফোরের ফাঁদে ফেলে বিদায় করেছেন টাইগার অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। ৬ বল মোকাবেলা করে ৩ রান করে বিদায় নিয়েছেন হেমরাজ।

শুরুর ধাক্কা সামলে এগিয়ে যেতে থাকে উইন্ডিজ। ১৭তম ওভারে বল করতে এসে ক্যারিবীয় ড্যারেন ব্র্যাভোকে (২৭) ফিরিয়ে স্বস্তি ফেরান রুবেল হোসেন। তার বিদায়ে ভাঙে ৬৫ রানের জুটি।

ব্রাভোর বিদায়ের পর মারলন স্যামুয়েলসকে সঙ্গে নিয়ে ক্রমেই বাংলাদেশের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিতে থাকে শাই হোপ। কিন্তু স্যামুয়েলসকে (২৭) ফিরিয়ে ৬২ রানের জুটি ভাঙেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান।  মুশফিকুর রহিমের ক্যাচ বানিয়ে তাকে বিদায় করেন মোস্তাফিজ।

এরপর দ্রুত দুই উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।  রুবেল হোসেনের আঘাতের পরের ওভারেই বোলিংয়ে উইকেট তুলে নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার করা ইনিংসের ৩৪তম ওভারের চতুর্থ বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরেছেন উইন্ডিজ অধিনায়ক রোভম্যান পাওয়েল (১)।

এরপর মুস্তাফিজের দ্বিতীয় শিকার রোস্টন চেইস। তামিম ইকবালের অসাধারণ ক্যাচে ৯ রান ফিরেন এই ব্যাটসম্যান।

বাকিটা সময় শেই হোপময়। কিমো পলকে সঙ্গে নিয়ে ক্যারিয়ারের সেরা ইনিংস খেলে দলকে জয় উপহার দিয়েই মাঠ ছাড়েন তিনি। 

এর আগে উইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান শিমরন হেতমায়ারকে (১৪) বদলি ফিল্ডার নাজমুল হাসানের সহজ ক্যাচে পরিণত করে ফেরান টাইগার পেসার রুবেল হোসেন।

এর আগে, প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ম্যাচেও টস জিতে ওয়েস্ট ইন্ডিজ।  তবে সেই ম্যাচে আগে ব্যাট করে হেরে যাওয়ার পর এবার বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবিয়ান অধিনায়ক রভম্যান পাওয়েল।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়েন লিটন। এতে তৃতীয় উইকেটে নামা ইমরুল টিকতে পারেননি। থমাসের পরের ওভারে ব্যক্তিগত শূন্য রানে বিদায় নেন তিনি।  ফলে চাপে পড়ে বাংলাদেশ। তবে মুশফিক-তামিমের দুর্দান্ত শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় টিম বাংলাদেশ।

একই সঙ্গে এই জুটির মাধ্যমে ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি শতরানের জুটি গড়ার রেকর্ডে নাম লেখান তারা। ২৪তম ওভারে তামিমের বিদায় দিয়ে ভাঙে ১১১ রানের চমৎকার জুটি। ওয়ানডেতে এটি তাদের পঞ্চম শতরানের জুটি। পরে টানা দুই ম্যাচে ফিফটি তুলে নেওয়া মুশফিকুর রহিম আউট হন ৮০ বল খেলে ৫ চারে ৬২ রানের ইনিংস খেলে।

এরপরে সাকিব আল হাসানের ৬২ বলে ৬টি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৬৫ রান দলকে বড় সংগ্রহের পথ দেখায়। কিন্তু দ্রুত রান তুলতে গিয়ে তিনি আউট হলে সেভাবে কেউ রানের চাকা সচল রাখতে পারেননি। সাকিব আল হাসানের সঙ্গে চতুর্থ উইকেট জুটিতে কার্যকরী ৬১ রানের পার্টনারশিপ গড়লেও মাহমুদউল্লাহ রিয়াদ ৫১ বলে ৩টি চারের সাহায্যে ৩০ রান করে রোভম্যান পাওয়েলের বলে বিদায় নেন।

পরে দ্রুত বিদায় নেন সৌম্য সরকার। ওশানে টমাসের করা বলে থার্ডম্যান অঞ্চলে বিশুর হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৮ বলে ব্যক্তিগত ৬ রান করেন তিনি।

এছাড়া মাশরাফি ও মিরাজ শেষ ২ ওভার থেকে নিতে পেরেছেন কেবল ৫ রান। শেষ ৫ ওভারে এসেছে মাত্র ২৬ রান।  ফলে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৫৫ করে বাংলাদেশ।

 এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ