আজকের শিরোনাম :

দুপুরে মুখোমুখি বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৮, ১০:৩১ | আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ১০:৩৮

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। একটি দল আত্মবিশ্বাসে টইটুম্বুর। আরেকটি দল আত্মবিশ্বাসের তলানিতে। চলতি বছর বাংলাদেশের ওয়ানডে জয়ের শতকরা হার ৬৭.৭১। এ হারে ইংল্যান্ড ও ভারতের পর বাংলাদেশের অবস্থান। অন্যদিকে গেল ৪ বছর ধরে ওয়ানডে সিরিজ জিততে পারছে না ওয়েস্ট ইন্ডিজ।

ওয়ানডেতে হারের বৃত্তে ঘুরপাক খাওয়ার কারণে বিশ্বকাপের বাছাইপর্বও খেলতে হয়েছে ক্যারিবিয়ানদের। এই অবস্থায় আজ ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে বাংলাদেশের মুখোমুখি হতে যাচ্ছে উইন্ডিজ। এ সিরিজ জিতে তারা বিশ্বকাপের প্রস্তুতি সারতে চায়। নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চায়। অন্যদিকে বাংলাদেশ চায় আরও একটি সিরিজ জিতে ২০১৮ সাল শেষ করতে।

তবে ফরম্যাটটা যখন ওয়ানডে, তখন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের লড়াই হতেই পারে। মাশরাফির মতে এ ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের মাসল পাওয়ার বেশি। ফরম্যাট যত ছোট হবে, ওয়েস্ট ইন্ডিজের জন্য ততো সুবিধা। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলেও ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসী ওয়েস্ট ইন্ডিজ। 

সবশেষ ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছিল ২০১৪ সালে। ঘরের মাঠে সেবার বাংলাদেশের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল তারা। এর পর আর সিরিজ জেতা হয়নি তাদের। অন্যদিকে চলতি বছর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের কাছে সিরিজ হেরেছে। এবার তারা বাংলাদেশকে তাদের ঘরের মাঠে হারিয়ে সিরিজ জিততে চায়।

২০১৪ সালের পর ওয়েস্ট ইন্ডিজ ১১টি সিরিজ হেরেছে। আফগানিস্তানের মতো দলের বিপক্ষেও তারা সিরিজ হেরেছে। জুলাইতে তারা বাংলাদেশের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে। আর সবশেষ অক্টোবরে ভারতের কাছে তারা ৩-১ ব্যবধানে সিরিজ হেরেছে।

অন্যদিকে বাংলাদেশ ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতেছে। এর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছে। সবশেষ ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও দাপটের সঙ্গে জিতেছে। সব মিলিয়ে ঘরের মাঠে বাংলাদেশ ওয়ানডেতে যে কোনো দলকে হারিয়ে দেওয়ার সামর্থ রাখে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ