আজকের শিরোনাম :

তৃতীয় সেশনের শুরুতেই মুমিনুলের বিদায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৮, ১৫:১১ | আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ১৮:১১

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে আগে ব্যাটিং করছে বাংলাদেশ। দিনের শুরুতে সৌম্য সরকারের বিদায়ে আশঙ্কা জাগিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের। কিন্তু সব শঙ্কা মুমিনুল হক দূর করে দেন টানা সেঞ্চুরিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে তার ঝলমলে ইনিংসে দুই সেশন দারুণ কাটায় স্বাগতিকরা। ৩ উইকেটে ২১৬ রানে চা বিরতিতে যায় তারা। কিন্তু তৃতীয় সেশনের শুরুতেই ১২০ রানে সাজঘরে ফিরলেন মুমিনুল। 

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে ১৬১ রানের অনবদ্য এক ইনিংস খেলেন মুমিনুল। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও সেঞ্চুরি করলেন তিনি। এতে তামিম ইকবাল ও বিরাট কোহলির পাশে বসলেন বাঁহাতি এ ব্যাটসম্যান। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি হাঁকিয়ে দেশের শীর্ষ সেঞ্চুরিয়ান হিসেবে তামিমের সঙ্গে নাম লিখলেন মুমিনুল। আর এই বছর সবচেয়ে বেশি সেঞ্চুরির যৌথ মালিকও তিনি, যেখানে আগে থেকে আছেন কোহলি। এনিয়ে ২০১৮ সালে চারটি শতকের দেখা পেয়েছেন ২৭ বছর বয়সী ব্যাটসম্যান। 

বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে তৃতীয় বলেই উইকেট হারায় বাংলাদেশ। এক বছরেরও বেশি সময় পর টেস্ট খেলতে নেমে রানের খাতা না খুলে বিদায় নেন সৌম্য। তারপরই ইমরুলের সঙ্গে একশ ছাড়ানো জুটিতে দলে স্বস্তি ফেরান মুমিনুল।

ইমরুলের সঙ্গে ১০৪ রানের জুটি গড়ার পথে ৬৯ বলে হাফসেঞ্চুরি করেন মুমিনুল। ৫৫ রানে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করা এই ব্যাটসম্যান ১৩৫ বলে ৯ চার ও ১ ছয়ে সেটাকে সেঞ্চুরি বানান।

এর আগে প্রথম সেশনের শুরু ও শেষে দুটি উইকেট হারায় বাংলাদেশ। সৌম্য শুরুতেই মাঠছাড়া হওয়ার পর ইমরুল সতর্ক ব্যাটিং করেন মুমিনুলের সঙ্গে। কিন্তু লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৮৭ বলে ৪৪ রান করে শর্ট লেগে সুনীল আমব্রিসের সহজ ক্যাচ হন তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে ফেরান জোমেল ওয়ারিকান। তার আগে ১২তম ওভারে ওয়ারিকানের বলে ১৬ রানে ইমরুল জীবন পান ওভারস্টেপিংয়ে নো বলের কারণে।

দ্বিতীয় সেশনে মোহাম্মদ মিঠুন নামেন মুমিনুলকে সঙ্গ দিতে। এই জুটি পঞ্চাশ ছুঁতে পারেনি। ৫০ বলে ২০ রান করে ডাউরিচের হাতে ক্যাচ তুলে দেন মিঠুন। দেবেন্দ্র বিশু ভাঙেন ৪৮ রানের জুটি।

এই ম্যাচ দিয়ে আবারও নেতৃত্বে ফিরেছেন সাকিব আল হাসান। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ