শুরুতেই ফিরলেন সৌম্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৮, ০৯:৫৬

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। তবে কুয়াশা ভেজা পিচে শুরুটা যেমন দরকার ছিল, তেমন হয়নি। মাঠে নেমেই শূন্য রানে ফিরেছেন বাঁহাতি ওপেনার সৌম্য সরকার। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে ক্রেমার রোচের শিকার হন সৌম্য।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১৯ রান। ব্যাট করছেন ইমরুল কায়েস (৩*) ও মুমিনুল হক (১৬*)।

চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট উইন্ডিজ সফরের দুঃস্বপ্নের রেশ এখনও কিছুটা পাওয়া যায়। স্টিভ রোডসের কোচের দায়িত্ব নেওয়ার পর সে প্রথম সফরে ভয়ঙ্কর বাজে পারফরম্যান্স ছিল বাংলাদেশের। মাত্র ৪৩ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা নিয়ে শুরু হয় সিরিজ।

পুরো সিরিজেই তেমন ভাবে ঘুরে দাঁড়াতে পারেনি টাইগাররা। হতে হয় হোয়াইটওয়াশ। এবার ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ উইন্ডজ। এবারও দুই ম্যাচের সিরিজ। আর রোডসও নিজের দক্ষতা ও শিক্ষার প্রভাব ভালোভাবেই ফেলেছেন দলের উপর।

নিজেদের সর্ব শক্তি নিয়েই লম্বা সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে উইন্ডিজের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ।

৯৩তম বাংলাদেশি টেস্ট ক্রিকেটার হিসেবে এই ম্যাচে অভিষেক হতে যাচ্ছে নাঈম হাসানের।

আঙুলের চোটের কারণে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজটি খেলতে পারেননি সাকিব আল হাসান। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ।

চোট থেকে সেরে উঠলেও পুরো ফিটনেস ফিরে না পাওয়ায় চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সাকিবের খেলা নিয়ে সংশয় ছিল। তবে সব শঙ্কাকে পাশ কাটিয়ে একাদশে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তিনিই এই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিচ্ছেন। সাকিবের পাশাপাশি দীর্ঘদিন পর টেস্টে ফিরেছেন সৌম্য সরকার।

বাংলাদেশ একাদশ

সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

ওয়েস্ট উইন্ডিজ একাদশ

ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), কাইরন পাওয়েল, শাই হোপ, শিমরন হিটমেয়ার, রোস্টন চেজ, সুনীল আম্ব্রিস, শেন ডওরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকেন, কেমার রোচ ও দেবেন্দ্র বিশু।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
well-food