মরিনহো একটা ‘বড় বাচ্চা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৮, ২৩:৫৯

 ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহোর ভক্তের সংখ্যা কম নয়। তেমনিভাবে পর্তুগিজ কোচের অনেক সমালোচকও আছেন। সেই দলেরই একজন ক্রিস্টোফার রয় সাটন। রীতিমতো মরিনহোকে খোঁচা দিয়ে বসলেন ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার। তার কাছে পর্তুগিজ কোচের ব্যবহার ‘বড় বাচ্চা’দের মতো!

রবিবার ডার্বি ম্যাচে ম্যানচেস্টার সিটির কাছে ৩-১ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইতিহাদের মহারণে সিটি কোচ পেপ গার্দিওলার আক্রমণাত্মক রণকৌশলের কাছে স্রেফ মার খেয়েছে ইউনাইটেড কোচ মরিনহোর রক্ষণাত্মক কৌশল। আর তাতেই ফের সরব হয়ে উঠেছেন ‘স্পেশাল ওয়ানে’র নিন্দুকেরা।

মরিনহোকে লক্ষ্য করে সবচেয়ে আপত্তিকর মন্তব্যটা করেছেন বিটি স্পোর্ট এবং বিবিসির ধারাভাষ্যকার সাটন। পর্তুগিজ কোচের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেড উন্নতি করতে পারবে না বলেও দাবি করলেন তিনি। বলেছেন, ‘মরিনহোর এ ধরনের কৌশলে ম্যানচেস্টার ইউনাইটেডের কোনো উন্নতি হবে না।’

মরিনহোকে পাল্টে নতুন কোচ নিয়োগ দেওয়ার কথাও বললেন সাটন, ‘সিটির সঙ্গে ওদের (ম্যানইউ) যথেষ্ঠ পার্থক্য রয়েছে। এই অবস্থার কখনো পরিবর্তন হবে না, যতক্ষণ পর্যন্ত তারা (ম্যানইউ) কোচ বদল না করে। মরিনহো অর্থ খরচের কথা বলছেন, কিন্তু সে কখনোই সিটির মতো উপযুক্ত খাতে সেটা ব্যয় করতে পারবে না।’

কদিন আগে উয়েফা চ্যাম্পিয়নস লিগে পিছিয়ে থেকেও জুভেন্টাসকে ২-১ গোলে হারিয়েছে ম্যানইউ। ওই ম্যাচে জুভেন্টাস ভক্তরা দুয়ো দিয়েছেন মরিনহোকে। ম্যাচের শেষ দিকে প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গেও বিবাদে জড়িয়ে পড়েন পর্তুগিজ কোচ। এনিয়ে কম বিতর্ক হয়নি। সবচেয়ে বেশি বিতর্ক হয়েছে মৌর ব্যতিক্রমীয় উদযাপনে।

জুভেন্টাস সমর্থকদের উদ্দেশ্য করে কানের পাশে হাত নিয়ে অশোভন একটা অভিব্যক্তি দেখিয়েছেন মরিনহো। ম্যানইউ কোচের এমন আচরণকে শিশুসুলভ বলে মনে করছেন ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার। সাটন বলেছেন, ‘ম্যাচ শেষে মরিনহোর অভিব্যক্তি এবং কথাবার্তাগুলো পীড়াদায়ক ছিল। জুভেন্টাসকে হারানোর পর তিনি (মরিনহো) বড় বাচ্চাদের মতো আচরণ করেছেন। কখন এটা থামবে?

 

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ