আজকের শিরোনাম :

টানা ৬ সিরিজ হারল অস্ট্রেলিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৮, ১৮:৪৫

হারের বৃত্ত থেকে যেন বের হতে পারছে না অস্ট্রেলিয়া।  টানা ৭ ম্যাচে হারের পর জয় পেয়ে কিছুটা স্বস্তি ফিরেছিল অজি শিবিরে।  কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে আবারও হারের লজ্জা পেল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।  

৩২১ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৮০ শেষ হয় তাদের ইনিংস।  ফলে ৪০ রানের হারের লজ্জা পায় অজিরা।  এই হারে টানা ৬ সিরিজ হারের রেকর্ড করলো তারা।

সব শেষ ২০১৭ সালের শুরুর দিকে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় পেয়েছিল অজিরা।  এর পর নিউজিল্যান্ড, ভারতের বিপক্ষেও হার মানতে হয়। চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে পর পর দুটি সিরিজে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে সফলতম দলটিকে।

আজ রবিবার হোবার্টে সিরিজের তৃতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় প্রোটিয়ারা।  দলীয় ৪ রানের মাথায় মিচেল স্ট্রার্কের বলে আউট হয়ে ফিরে যান ওপেনার কুইন্টন ডি কক। এরপর ক্রিজে বেশিক্ষণ থাকতে পারেননি রিজা হেন্ড্রিকস ও এইডেন মারর্কারামও। ৫৫ রানে ৩ উইকেট হারিয়ে যখন খাদের কিনারায় তখনই শুরু হয় প্লেসি-মিলার শো।

শুরুতে দেখে শুনে খেললেও সময়ের সঙ্গে আক্রমণাত্মক হয়ে ওঠেন এই দুই ব্যাটসম্যান। ২৫২ রানের বিশাল জুটি গড়েন এই তারা।

১১৪ বলে ১৫ চার আর ২ ছয়ে অধিনায়ক ফাফ ডু প্লেসি যখন আউট হন দক্ষিণ আফ্রিকা স্কোর বোর্ডে ততক্ষণে ৪৮.৪ ওভারে ৩০৭ রান।  তখনও অন্য প্রান্তে ছড়ি ঘুরাচ্ছেন ডেভিড মিলার।  ১৩ চার ও ৪ ছয়ে ১০৮ বলে ১৩৯ রানে জস হ্যাজেলউডের বলে আউট হয়ে ফেরেন এই বাম হাতি ব্যাটসম্যান।  ৫ উইকেটে ৩২০ রানে শেষ হয়ে দক্ষিণ আফ্রিকার ইনিংস।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে সফরকারীদের পথ অনুসরণ করেন অজিরা।  ইনিংসের প্রথম বলেই ডেল স্টেইনের বলে সাজ ঘরের পথ ধরেন ওপেনার ক্রিস লিন। ব্যক্তিগত ১১ রান করে লুঙ্গি এনগিডির বলে ফিরে যান অজি কাপ্তান অ্যারন ফিঞ্চও।

দলীয় ৩৯ রানের মাথায় কাগিসো রাবাদার বলে ট্রাভিস হেড আউট হবার পরেই অস্ট্রেলিয়ার জয়ের স্বপ্ন ফিকে হতে থাকে। সেই স্বপ্নকে আবার জাগিয়ে তোলেন শন মার্শ-মার্কাস স্টোনিসের ১০৭ রানের জুটি।

স্টোনিস ৬৩ রানে আউট হয়ে গেলে শন মার্শের সঙ্গে হাল ধরেন এলেক্স ক্যারি।  ১০২ বলে ৭ চার ও ৪ ছয়ে ১০৬ রানে মার্শ আউট হয়ে গেল হার অনেকটা নিশ্চিত হয়ে যায় স্বাগতিকদের।  শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৮০ রান করে ৪০ রানের হার মেনে নেয় ফিঞ্চের দল।  এই জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ এ জিতে নিলো সফরকারীরা।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ