জার্মানির দল ঘোষণা, ফিরলেন রিউস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

তার প্রতিভা নিয়ে কখনোই সংশয় ছিল না। নিঃসন্দেহে সাম্প্রতিককালের জার্মানির সেটা স্ট্রাইকার মার্কো রিউস। দুর্ভাগ্য তার, আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে কখনোই দলে থিতু হতে পারেননি বরুসিয়া ডর্টমুন্ডের প্রাণভোমরা। চোটের কারণে দলে আসা-যাওয়ার মধ্যেই আছেন তিনি।

এ যাত্রায় শুক্রবার আরেক দফা জার্মানি দলে ফিরেছেন রিউস। ইউরো নেশনস লিগের ম্যাচের জন্য তাকে ফের ডেকে পাঠিয়েছেন জার্মান কোচ জোয়াকিম লো। রিউস ফেরায় একদিক দিয়ে জার্মানির শক্তি বাড়লেও অন্যদিক দিয়ে কমেছে। বিশ্বজয়ী কোচ বিশ্রাম দিয়েছেন দুইজনকে।

ডিফেন্ডার জেরমি বোয়াটেং এবং গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন খেলবেন না আসন্ন ম্যাচ দুটি। ইনজুরি থেকে সের উঠলেও বিশ্রাম দেওয়া হয়েছে বার্সেলোনার গোল পোস্টের এই অতন্দ্র প্রহরীকে। তাই টের স্টেগেন এবং বোয়াটেংকে ছাড়াই ১৯ নভেম্বর নেদারল্যান্ডসের মুখোমুখি হবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বোয়াটেংকে চাইলে দলে রাখতে পারতেন জার্মানি কোচ। কিন্তু ঝুঁকির পথে হাঁটলেন না তিনি। টানা খেলার ধঁকল সামলে নিতেই নেদারল্যান্ডসের বিপক্ষের ম্যাচের দলে রাখা হয়নি বোয়াটেংকে। চার দিন পর রাশিয়ার বিপক্ষে যে প্রীতি ম্যাচ খেলবে জার্মানি সেখানেও খেলা হচ্ছে না বোয়াটেংয়ের।

অবশ্য দল থেকে বাদ পড়লেও এনিয়ে কোনো অনুযোগ নেই বোয়াটেংয়ের। এটাকে সহজভাবে নিয়েছেন তিনি। বলেছেন, ‘অনেকদিন পর ভালো লাগছে। কোচের সঙ্গে আমার কথা হয়েছে। এক বছর টানা খেলার পর ফিটনেসের কারণে দুই ম্যাচের জন্য আমাকে বিশ্রাম দেওয়া হয়েছে। আশা করছি রাশিয়া এবং নেদারল্যান্ডসের বিপক্ষে দল ভালো পারফর্ম করবে।’

জার্মানি দল: বার্নান্ড লেনো, ম্যানুয়েল ন্যুয়ার, কেভিন ট্রাপ, ম্যাথিয়াস গিন্টার, জোনাস হেক্টর, ম্যাট হ্যামেলস, থিলো কেহরার, অ্যান্তনিও রুদিগার, নিকো সুলজ, নিকলাস সুলে, জনাথন টাহ, জুলিয়ান ব্রান্ডট, জুরিয়ান ড্র্যাক্সলার, লিওন গোরেৎজকা, কাই হাভের্টসজ, জসুয়া কিমিখ, টনি ক্রুস, থমাস মুলার, মার্কো রিউস, সেবাস্টেইন রুদি, লিরয় সানে, টিমো ওয়ার্নার, মার্ক উথ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ