আজকের শিরোনাম :

মাশরাফিদের অনুশীলন শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৮, ০০:০৮

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে মঙ্গলবার ঢাকা পা রাখছে জিম্বাবুয়ে। তার একদিন আগে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। প্রথম দিনের অনুশীলনে উপস্থিত ছিলেন প্রায় সবাই। বাদ ছিলেন কেবল রুবেল হোসেন ও মেহেদি হাসান মিরাজ। হঠাৎ জ্বরে কাবু হওয়ায় এ দুজন উপস্থিত থাকতে পারেননি।

প্রথম দিনের অনুশীলনে সবার উৎসুক চোখ ছিলো ফজলে রাব্বির উপর। ৩০ বছর বয়সী এই ব্যাটিং অলরাউন্ডার এই সিরিজ দিয়েই শুরু করতে পারেন তার আন্তর্জাতিক ক্যারিয়ার। ১৪ বছরের বেশি সময় ঘরোয়া ক্রিকেট খেলে জাতীয় দলের মূল স্কোয়াডে জায়গা করে নিয়েছেন তিনি।

এ দিন অনুশীলনের ফাঁকে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন রাব্বি। সিরিজ নিয়ে এবং নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের স্বপ্ন ও ইচ্ছা নিয়ে কথা বলেন তিনি।

জাতীয় দলের উত্তাপ গায়ে মাখার সুযোগ পেলেও এক সময় ক্রিকেটই ছেড়ে দেয়ার কথা চিন্তা করেছিলেন ফজলে মাহমুদ। কিন্তু শেষ পর্যন্ত ক্রিকেটের মায়াটা ছাড়া হয়নি তার। এ বিষয়ে সোমবার রাব্বি বলেন, ‘একটা সময়ে পারফর্ম্যান্স ভালো হচ্ছিলো না। অন্য দিকে লেখা পড়া শেষ হয়ে আসছিলো। তখনই ক্রিকেট ছাড়তে চেয়েছিলাম। চিন্তা করেছিলাম অন্য কোনো পেশায় যাওয়া যায় কি না। কিন্তু শেষ পর্যন্ত খেলাটা ছাড়া হয়নি, মন সায় দেয়নি আসলে।’

ক্রিকেটের প্রতি তার মনের এই তীব্র টানই শেষ পর্যন্ত ফজলে রাব্বিকে নিয়ে এসেছে স্বপ্ন পূরণের মঞ্চে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে আশাজাগানিয়া কিছু করতে পারলে বিশ্বকাপের চিন্তায়ও ঢুকে যেতে পারেন তিনি।

রাব্বি অবশ্য অতো দূরে দৃষ্টি ফেলছেন না; তিনি বরং ভাবছেন এই সিরিজ নিয়েই, ‘এই মুহূর্তে নিজের পারফর্ম্যান্স ও এই সিরিজ নিয়েই চিন্তা করছি। ১৪ বছর ধরে খেলছি, মোটামুটি অনেক কিছুই প্রমাণ করা হয়ে গেছে। এখন আমার কাজ হলো পারফর্ম করা।’

আসন্ন সিরিজে সাকিব আল হাসান ও তামিম ইকবালকে পাচ্ছে না বাংলাদেশ। এমন সময়ে ফজলে রাব্বির মতো ব্যাটিং ও বাঁহাতি স্পিন অলরাউন্ডার মাশরাফির কাছে হয়ে উঠতে পারেন সোনায় সোহাগা।

কিন্তু রাব্বি নিজেকে সাকিবের পরিবর্তক ভাবছেন না। তিনি খেলতে চান তার খেলাটাই এবং তিনি মনে করেন, সাকিব এমন একজন ক্রিকেটার যার কোনো পরিবর্তক হয় না।

এই সিরিজের প্রথম অংশে দুই দল মুখোমুখি হবে তিনটি ওয়ানডেতে। প্রথম ওয়ানডে মাঠে গড়াবে ২১ অক্টোবর। পরের দুটি হবে ২৪ ও ২৬ অক্টোবর। প্রথম ম্যাচের ভেন্যু শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। পরের দুটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দিবারাত্রির ম্যাচগুলো অনুষ্ঠিত হবে বেলা আড়াইটায়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ