আজকের শিরোনাম :

দুর্নীতি বিরোধী আইনে জয়সুরিয়ার শাস্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৮, ০০:০৫

সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক ও ব্যাটিং কিংবদন্তি সনাথ জয়সুরিয়াকে দুর্নীতি বিরোধী আইন লঙ্ঘণের দায়ে শাস্তি দেয়া হয়েছে। সোমবার তাকে শাস্তি দেয়ার বিষয়টি নিশ্চিত করে আইসিসি। তার অপরাধ কী ছিলো, তা অবশ্য স্পষ্ট করা হয়নি।

আইসিসির ওয়েবসাইটে এ বিষয়ে বলা হয়েছে, জয়সুরিয়াকে শাস্তি দেয়ার কারণটি দুর্নীতির বিরুদ্ধে কাজ করা আইসিসির কমিটিকে সহায়তা না করা বা সহায়তা করতে অস্বীকৃতি জানানোর সাথে সম্পৃক্ত। এ ছাড়া দুর্নীতি বিরোধী তদন্তে বাঁধা দেয়া, তথ্য-প্রমাণ গোপণ করা, নষ্ট করা, বিকৃত করা অথবা প্রয়োজনীয় তথ্য প্রমাণ নষ্ট করার সাথেও তার শাস্তি সম্পৃক্ত।

জয়সুরিয়া ২০১৭ সালে শ্রীলঙ্কার নির্বাচকের পদ থেকে সরে দাঁড়ান। তাদের কমিটির কাজ নিয়ে তখন তুমুল সমালোচনা হচ্ছিলো। এর আগে ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে দুই বছর নির্বাচকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

ধারণা করা হচ্ছে, নির্বাচক থাকাকালীন সময়ের দ্বিতীয় মেয়াদে জয়সুরিয়া কোনো একটি দুর্নীতিতে জড়ান। তার কাছে সেই সময়ে ব্যবহৃত একটি ফোন চেয়েছে তদন্তকারী সংস্থা। কিন্তু তিনি ফোন জমা দিয়েছেন কি না, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি।

আইসিসি জানিয়েছে, জয়সুরিয়াকে যে শাস্তি দেয়া হয়েছে আগামী ১৪ দিনের মধ্যে এ বিষয়ে তাকে জবাব দিতে হবে। এই ১৪ দিন প্রথম দিন ধরা হবে ১৫ অক্টোবরকে।

আইসিসির দুর্নীতি বিরোধী সংস্থা প্রায় এক বছর ধরে শ্রীলঙ্কায় তাদের কাজ করছে। এর মধ্যে দিন কয়েক আগে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের ব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল এ বিষয়ে একটি হালনাগাদে জানান, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং সংশ্লিষ্ট সবাইকে তদন্ত সম্পর্কে জানানো হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ