আজকের শিরোনাম :

পাকিস্তানকে হতাশ করে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর ড্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮, ২০:৩০

পাকিস্তানকে হতাশ করে রোমাঞ্চকর লড়াইয়ে দুবাই টেস্ট ড্র করেছে অস্ট্রেলিয়া। স্পিন সহায়ক উইকেটে পঞ্চমদিনে মাত্র ৫ উইকেট হারায় অজিরা। বৃহস্পতিবার শেষবেলায় ইয়াসির শাহ’র ম্যাজিক রুখে দিয়ে জয়সম এক ড্রয়ে মাঠ ছাড়ে টিম পেইনের দল।

অস্ট্রেলিয়ার এই ড্র’তে বড় অবদান উসমান খাজার। মাত্র চতুর্থ অস্ট্রেলিয়ান হিসেবে এশিয়াতে চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন খাজা। ওপেনিংয়ে তার ১৪১ রানের লড়াকু ইনিংসে ভর করেই পাকিস্তানি বোলারদের সামনে টিকে থাকতে পেরেছে অস্ট্রেলিয়া। ৪৬২ রানের লক্ষ্যে অজিরা ম্যাচ শেষ করে ৮ উইকেটে ৩৩৮ রান তুলে।

দুবাই টেস্ট জিততে হলে নতুন করে ইতিহাস লিখতে হত অজিদের। টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করে জিততে হত। করতে হত ৪৬২ রান। কিন্তু ৪১৮ রানের বেশি তাড়া করে টেস্ট জেতার নজির নেই কারোরই। অজিদের বিপক্ষেই ২০০৩ সালে অ্যান্টিগায় জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

খাজার সঙ্গে ম্যাচ বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন অধিনায়ক টিম পেইন ও নাথান লায়ন। শেষ ১২ ওভার নির্বিঘ্নে কাটিয়ে দেন পেইন-লায়ন। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানি বোলারদের ১৪০ ওভার প্রতিরোধ করেন খাজা-পেইনরা।

বড় লক্ষ্য দিয়ে চতুর্থ দিনই ১৩৬ রানে অস্ট্রেলিয়ার ৩ উইকেট তুলে নিয়েছিল পাকিস্তান। শেষ দিনে অস্ট্রেলিয়া কতদূর যেতে পারে এটাই ছিল প্রশ্ন। কিন্তু পঞ্চম দিনের প্রথম সেশনে কোনো উইকেটই তুলতে পারেনি পাকিস্তান। আগেরদিন ৫০ রানে অপরাজিত থাকা খাজা এদিন সেঞ্চুরি তুলে নেন।

অজি ব্যাটসম্যানদের দাপটের মাঝে একটা সুযোগ পেয়েছিল পাকিস্তান। অধিনায়ক সরফরাজ আহমেদের ভুলে সেটা কাজে লাগাতে ব্যর্থ হয়। ৪৪ রানে থাকা ট্রভিস হেডের বিপক্ষে একটি আপিল আবেদনে রিভিউ নেননি সরফরাজ। পরে রিপ্লেতে দেখা যায়, পুরোপুরি স্ট্যাম্পেই ছিল বল।

লাঞ্চের পর নতুন বলে প্রথম সফলতা আসে পাকিস্তানের। এসময় ৭২ রান করা হেডকে ফেরান মোহাম্মদ হাফিজ। পরে এক ম্যাজিক স্পেলে ৪ উইকেট নিয়ে জয়ের আশা জাগিয়েছিলেন ইয়াসির শাহ। কিন্তু পেইনের প্রতিরোধের কারণে সেটা আর হয়নি। অজি অধিনায়ক অপরাজিত থাকেন ১৯৪ বলে ৬১ রানে। শেষবিকেলে ৩৪ বল খেলে ৫ রানে অপরাজিত থাকা লায়নের ভূমিকাটাও ম্যাচ বাঁচাতে সহায়ক হয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ