জাতীয় লিগে লিটন দাসের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮, ০০:৪৮

ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে অবিশ্বাস্য ব্যাটিংয়ে অসাধারণ রেকর্ড গড়েছেন লিটন দাস। রংপুর বিভাগের এই ব্যাটসম্যান লিগের দ্বিতীয় রাউন্ডের তৃতীয় দিনে ১৪০ বলে করেছেন ডাবল সেঞ্চুরি। যা বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে দ্রুত ডাবল সেঞ্চুরি করার নতুন রেকর্ড।

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরির পুরোনো রেকর্ডটটাও ছিলো লিটনের। গত এপ্রিলে ১৯০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। এবার তিনি ছাড়িয়ে গেলেন নিজেকেই।

লিটনের দল রংপুর বিভাগ রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে খেলছে স্বাগতিকদের বিরুদ্ধে। ওই ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ১৫১ রানে গুটিয়ে যায় লিটন দাসের দল রংপুর। ফরহাদ রেজা ও প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষিক্ত মোহর শেখের সামনে দাঁড়াতেই পারেননি রংপুরের ব্যাটসম্যানরা।

পরে নিজেদের প্রথম ইনিংসে রাজশাহী করে ৫৮৯ রান। নাজমুল হোসেন শান্ত, মিজানুর রহমান ও জুনাইদ সিদ্দিকীর সেঞ্চুরিতে এই রান করে ইনিংস ডিক্লেয়ার করে তারা। দুই দলের একটি করে ইনিংস শেষে রংপুর পিছিয়ে পড়ে অনেকটা।

এরপর নিজেদের দ্বিতীয় ইনিংস খেলতে নামে তারা এবং তখনই দুর্দান্ত ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি করে আদায় করেন নেন লিটন দাস। ডানহাতি এই ব্যাটসম্যানের ইনিংস ছিলো স্ট্রোকের পর স্ট্রোকে সাজানো। ডাবল সেঞ্চুরি করার পথে ৩২টি চার ও চারটি ছয় মারেন লিটন। তার এই ইনিংসের পরও ম্যাচের তৃতীয় দিন শেষে ১১৯ রানে পিছিয়ে আছে রংপুর বিভাগ। তাদের হাতে আছে আট উইকেট।

জাতীয় লিগের প্রথম স্তরের অন্য খেলায় তৃতীয় দিন শেষে বরিশালের বিপক্ষে হাতে তিন উইকেট নিয়ে ৫০ রানে এগিয়ে আছে খুলনা বিভাগ। ম্যাচের একটি করে ইনিংস এখনো শেষ হয়নি। এই ম্যাচটি নিশ্চিতভাবে এগোচ্ছে ড্রয়ের দিকে।

এই ম্যাচের প্রথম ইনিংসে ২৯৯ রান করে বরিশাল। জবাব দিতে নেমে সাত নম্বরে নামা জিয়াউর রহমানের সেঞ্চুরি এবং আট নম্বরে নামা আফিফ হোসেনের অপরাজিত ৮১ রানে ভর করে সাত উইকেটে ৩৪৯ রান করেছে খুলনা। এই অবস্থায় থেকে চতুর্থ দিন মাঠে নামবে দুই দল।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ