মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে জয় পেল কলকাতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৪ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৮

দীর্ঘদিন পর মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে জয় পেল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) আবুধাবিতে তারা রোহিত শর্মার দলকে ৭ উইকেটে হারায়।
দারুণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন ভেঙ্কটেশ আইয়ার।

মুম্বাইয়ের ৬ উইকেটে ১৫৫ রান তাড়া করতে নেমে ২৯ বল হাতে রেখেই জিতেছে কলকাতা। এতে টানা দ্বিতীয় জয় তুলে নিল এউইন মরগানের দল।

১৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে কলকাতা আগ্রাসী মেজাজে ইনিংস শুরু করে। তবে শুবমান গিল খুব বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি। গিল ৯ বলে ১৩ রান করে আউট হন।

ক্যারিয়ারের দ্বিতীয় আইপিএল ম্যাচ খেলতে নামা ভেঙ্কটেশ আইয়ার ও নির্ভরযোগ্য রাহুল ত্রিপাঠির জোড়া হাফ-সেঞ্চুরির সুবাদে কেকেআর ২৯ বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায়। ১৫.১ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ১৫৯ রান তুলে জয় নিশ্চিত করে কলকাতা।

আইয়ার ৩০ বলে ৫৩ রান করে সাজঘরে ফেরেন। তিনি ২৫ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। ৪টি চার ও ৩টি ছক্কা মারেন আইয়ার। রাহুল ত্রিপাঠি ৮টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪২ বলে ৭৪ রান করে অপরাজিত থাকেন। মরগান ৭ রান করে ক্রিজ ছাড়েন। ৫ রান করে অপরাজিত থাকেন রানা। কলকাতার ৩টি উইকেটই নিয়েছেন বুমরাহ।

এর আগে টস জিতে মুম্বাইকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান নাইট অধিনায়ক ইয়ন মরগান। ফিল্ডিং বেছে নিয়ে কঠিন পরীক্ষার মুখে পড়ে কলকাতা।

রোহিত শর্মা ও কুইন্টন ডি ককের উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। দুজনের ৭৮ রানের জুটির পর বিদায় নেন রোহিত। আউট হওয়ার আগে ৩৩ রান করেন তিনি।

অন্যদিকে হাফসেঞ্চুরি তুলে নেন ডি কক। ৫৫ রান করে আউট হওয়ার আগে ৪২ বলে ৪ চার ও ৩ ছয়ের মার হাঁকান প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান। ডি ককের আগে ৫ রানে আউট হন সুরিয়াকুমার যাদব। স্কোর বোর্ডে ১৪ রান যোগ করে ফিরে যান ইশান কিশানও। অথচ তখনই চ্যালেঞ্জের মুখে পড়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স, দাপট দেখাচ্ছিলেন কলকাতার বোলাররা।

শেষ দিকে ১৫ বলে ২১ রানের ইনিংস খেলেন পোলার্ড। তিনি রান আউটের শিকার হন, তার সঙ্গী ক্রুনাল পান্ডেয়া ৯ বলে করেন ১২ রান। কলকাতার হয়ে লকি ফার্গুসন ও প্রসিধ কৃষ্ণা ২টি করে উইকেট নেন। সুনীল নারিন পান এক উইকেট।

মুখোমুখি দেখায় অতীত ইতিহাসে কলকাতার চেয়ে সফল মুম্বাই ইন্ডিয়ান্স। এর আগে ২৮ ম্যাচে কলকাতার নামমাত্র ৬ জয়ের বিপরীতে মুম্বাইর জয় ২২ ম্যাচে। আরও উল্লেখ্য বিষয় হলো মুম্বাইয়ের বিপক্ষে আগের সবশেষ চার ম্যাচে কোনো জয় ছিল না কলকাতার। এবার তাই বলা যায় বৃহস্পতিবার শান্তিতে ঘুমাতে পারবেন শাহরুখ খান।

এ জয়ে ৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উঠে এল কলকাতা। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ছয়ে মুম্বাই।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
ksrm