আজকের শিরোনাম :

২০২৪ ইউরো আয়োজক জার্মানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৩

ইউরো ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০২৪ সালের আসরের যৌথভাবে জার্মানির সঙ্গে এতদিন আয়োজক ছিল তুরস্ক। তুরস্কে ইউরোর মতো বড় টুর্নামেন্ট আয়োজনের ঝুঁকি রয়েছে বলে কয়েকদিন আগে জানিয়েছিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ গভর্নিং বডি।

তখনই মূলত বুঝা যাচ্ছিল এবার হয়ত টুর্নামেন্ট আয়োজন থেকে সরে যেতে হব। শেষ পর্যন্ত উয়েফার নির্বাহী কমিটিতে ভোটাভোটিতে তুরস্ককে হারিয়ে ইউরো আয়োজনের দায়িত্ব পেল জার্মানি।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের নিওঁতে এই ভোট হয়। ভোটে প্রথমবারের মতো এককভাবে এই আয়োজনের দায়িত্ব পায় জার্মানি। এর আগে ১৯৮৮ সালে এই টুর্নামেন্ট বসেছিল পশ্চিম জার্মানিতে। তবে তুরস্কে এখনও ফুটবলের বড় কোনও টুর্নামেন্ট হয়নি। হোটেল সমস্যা, অবকাঠামোগত উন্নয়ন ও যথেষ্ঠ পরিবহন সমস্যার কারণে পিছিয়ে যেতে হয়েছে তুরস্ককে।

২০২০ সালে ইউরোর খেলা হবে পুরো ইউরোপ জুড়ে। ২০২৪ সালের আসর  দিয়ে এই প্রতিযোগিতা ফিরবে একক স্বাগতিক দেশের ফরম্যাটে। জার্মানিতে হতে যাওয়া আসরে অংশ নেবে ২৪টি দল। জুন-জুলাইয়ে হতে যাওয়া টুর্নামেন্টে ৩২ দিনে ১০টি ভেন্যুতে ম্যাচ হবে ৫১টি। 

২০০৬ বিশ্বকাপ ফাইনালের ভেন্যু বার্লিনে হবে ইউরোরও ফাইনাল। অন্য নয়টি ভেন্যু হল কোলন, ডর্টমুন্ড, ডুসেলডর্ফ, ফ্র্যাঙ্কফুর্ট, গেলজেনকিয়াশেন, হামবুর্গ, লাইপজিগ, মিউনিখ ও স্টুটগার্ট।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ