মেসি-রোনালদোর রাজত্বে মদ্রিচের হানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৮

অনেকটা অনুমিতই ছিল ক্রিস্তিয়ানো রোনালদো পাচ্ছেন না ফিফার বর্ষসেরা পুরস্কার। লিওনেল মেসি তো সেরা তিনেই ছিলেন না। ফলে লুকা মদ্রিচ বা মোহামেদ সালাহই ছিলেন সম্ভাব্য বিজয়ীর তালিকায়। আর সব জল্পনার অবসান ঘটিয়ে ২০১৮ সালের ফিফা বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ উঠেছে রিয়াল মাদ্রিদের ক্রোয়েট তারকা লুকা মদ্রিচের হাতে। 

এর মাধ্যমে ১০ বছর পরে মেসি-রোনালদোর বাইরে কেউ জিতল বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। গত এক দশকে ফিফার বর্ষসেরা অথবা ব্যালন ডি’অর- সব জেতেন দুই তারকার যে কোনো একজন। গত মাসে ঘোষিত উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের তালিকাতে রোনালদো আর সালাহকে পেছনে ফেলেই জিতেছিলেন মদ্রিচ, এবারও হলো তাই।

ইউরোপিয়ান ফুটবলের গত মৌসুমে রিয়ালের দুর্দান্ত সব সাফল্যের পেছনে বড় ভূমিকা ছিল মদ্রিচের। ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে টানা তৃতীয় উয়েফা চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জয়ের পথে বড় ভূমিকা রেখেছিলেন মদ্রিচ।

এ ছাড়া রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো ফাইনালে তুলতে মদ্রিচের ভূমিকা ছিল অপরিসীম। যে কারণে বিশ্বকাপেও জিতেছিলেন সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল।

বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন মার্তা। এ নিয়ে ষষ্ঠবারের মতো বছরের সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন ৩২ বছর বয়সী এ ব্রাজিলিয়ান। 

বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলা বেলজিয়ামের থিবো কোর্তোয়া। 

মিসরীয় তারকা সালাহ জিতেছেন বর্ষসেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ড।

এদিকে পুরুষ দলের সেরা কোচ নির্বাচিত হয়েছেন ফ্রান্সের দিদিয়ের দেশম। বর্ষসেরা নারী কোচের পুরস্কার জিতেছেন ফ্রান্সের রেইনাল পেরহোস।

ফিফার বর্ষসেরা একাদশ
ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড)
দানি আলভেজ (পিএসজি)
রাফায়েল ভারান (রিয়াল মাদ্রিদ)
সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ)
মার্সেলো (রিয়াল মাদ্রিদ)
লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ)
এনগোলো কান্তে (চেলসি)
ইডেন হ্যাজার্ড (চেলসি)
কিলিয়ান এমবাপ্পে (পিএসজি)
লিওনেল মেসি (বার্সেলোনা)
ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, বর্তমানে জুভেন্টাস)।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ