আজকের শিরোনাম :

টাইব্রেকারে জিতে ফাইনালে ব্রাজিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২১, ০১:২৯

২০১২ লন্ডন অলিম্পিকে টপ ফেভারিট হয়েও স্বর্ণপদক জিততে পারেনি ব্রাজিল। ব্রাজিলের স্বপ্নভঙ্গ করে উইম্বলির গ্যালারি মেতেছে মেক্সিকান ওয়েভ-এ। রৌপ্যর সন্তুষ্টিতে থেমেছে নেইমারদের অলিম্পিক মিশন।

লন্ডন অলিম্পিকে মেক্সিকোর কাছে হারের বদলা ৯ বছর পর টোকিও অলিম্পিকে নিয়েছে ব্রাজিল। কাসিমা স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনাল ম্যাচে নির্ধারিত ৯০ এবং অতিরিক্ত ৩০ মিনিটের লড়াই গোলশুন্যভাবে অমিমাংসিত থাকলে টাইব্রেকারে ফাইনালিস্ট নির্ধারিত হয়।

টাইব্রেকারে ৪-১ গোলে মেক্সিকোকে হারিয়ে উপর্যুপরি তৃতীয়বারের মতো ফাইনালে উঠলো ব্রাজিল। টাইব্রেকারে ৪টি শটের ৪টিতেই গোল পায় ব্রাজিল। দানি আলভেজ, মার্টিনিলি, গুইমারেজ,রেনিয়ার করেন গোল। অন্যদিকে মেক্সিকোর আগুইরো ও ভাস্কুইজ টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হন। একমাত্র গোলটি করেন রড্রিগেজ।

খেলার ২৮ মিনিটে ব্রাজিলের পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দিয়ে সে সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন রেফারি। ডি বক্সের মধ্যে ডগলাস লুইসকে ফাউল করেছেন মেক্সিকান ডিফেন্ডার অ্যান্টনিও। রেফারির কাছে তা মনে হলেও এই সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করে মেক্সিকানরা। পরবর্তীতে ভার (ভিডিও অ্যাসিটেন্ট রেফারিজ) দেখে ডগলাস লুইসের সিদ্ধান্ত পরিবর্তন করেন রেফারি।

প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এই ফাইনালে নির্ধারিত ৯০ মিনিটে অবশ্য এগিয়ে যাওয়ার সুযোগ দু'বার এগিয়ে যাওয়ার সহজ সুযোগ পেয়েছে মেক্সিকো। খেলার ৩৭ মিনিটে ফ্রি কিক থেকে মন্টেজের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রস্ট হয়।

খেলার ৪২তম মিনিটে গোলের সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করে মেক্সিকো। ডান প্রান্ত থেকে থ্রু থেকে প্রাপ্ত বলে অন্তুনার শট ব্রাজিল গোলরক্ষক দারুণ সেভ করেণ। প্রথমার্ধের ইনজুরি টাইমে পর পর দুবার গোলের সুযোগ পেয়েও বঞ্চিত হয় মেক্সিকো।

খেলার ৮২ মিনিটে ডি বক্সে আনমার্কড রিচার্লিসন পেয়েছিলেন সুযোগ। ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের নিউক্লিয়াস রিচার্লিসনের তীব্র হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

জাপান-স্পেনের মধ্যে দ্বিতীয় সেমিফাইনালে জয়ী দলের সঙ্গে আগামী ৭ আগস্ট ইকোহামা স্টেডিয়ামে স্বর্নপদকের লড়াই করবে ব্রাজিল।

 ব্রাজিল ০(৪) : মেক্সিকো ০(১)

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ