আজকের শিরোনাম :

ভারতকে হারিয়ে সাফের চ্যাম্পিয়ন মালদ্বীপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:০২

ভারতকে কাঁদিয়ে দ্বিতীয়বারের মতো সাফের শিরোপা জিতেছে মালদ্বীপ। আজ শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত শিরোপা নির্ধারণী ম্যাচে ২-১ গোলের দারুণ জয় তুলে নিয়ে এক দশক পর সাফের শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করলো দ্বীপ রাষ্ট্রটি।

ম্যাচের ১৯তম মিনিটে প্রথমবারের মতো আক্রমণে গিয়েই সফল হয় মালদ্বীপ। বাঁ দিক দিয়ে হাসান নিয়াজের বাড়িয়ে দেয়া বল নিয়ে ডি বক্সে গিয়ে ভারতীয় গোল রক্ষক বিশাল কাইতের মাথার উপর দিয়ে ধীরস্থিরভাবে টোকা দিয়ে বল জালে জড়ান মালদ্বীপের ফরোয়ার্ড মাহুদি হাসান।

তিন মিনিট পর ফের আক্রমণে যায় মালদ্বীপ। তবে এবার সতর্ক ভারতীয় ডিফেন্ডাররা বেশ দক্ষতার সঙ্গেই প্রতিহত করে মালদ্বীপের সংঘবদ্ধ আক্রমণটি। ২ মিনিট পর ডি বক্সের বাইরে থেকে পাওয়া ফ্রি কিক থেকে মালদ্বীপের ফরোয়ার্ড আলী ফাসির চমৎকার বাঁকানো শট নিলেও বলটি অল্পের জন্য ক্রস বার ঘেষে বাইরে চলে যায়। এরপর আবারো মধ্যমাঠে চলে যায় খেলা। ভারত গোল পরিশোধের জন্য এ সময় বেশ কয়েকটি কর্নার আদায় করলেও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়।

ম্যাচের ৩৯তম মিনিটে মালদ্বীপের অধিনায়ক আকরাম আবদুল ঘানি গুরুতর আহত হওয়ায় তাকে মাঠ থেকে প্রত্যাহার করে নিয়ে পরিবর্তিত হিসেবে নামানো হয় আহমেদ নোমানকে। প্রথমার্ধের ইনজুরি টাইমে বিপজ্জনক ফাউলের কারণে বরং হলুদ কার্ড দেখতে হয় ভারতীয় অধিনায়ক সুবাশিষ বোসকে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে ওঠে ভারত। শুরুতেই আক্রমণে যায় তারা। তবে এসব আক্রমণগুলো ছিল বিচ্ছিন্ন। পরিকল্পনার কোনো ছাপ ছিল না আক্রমণে। ফলে গোলও আসেনি। একপর্যায়ে লড়াইয়ে ফিরতে অল আউট খেলতে শুরু করে ভারত। আর ওই সুযোগে প্রতি আক্রমণে থেকে ব্যবধান দ্বিগুণে নিয়ে যায় মালদ্বীপ। ম্যাচের ৬৬তম মিনিটে মধ্য মাঠ থেকে হামজাদ মোহাম্মেদের বাড়িয়ে দেয়া বল ফাঁকায় পেয়ে ক্ষীপ্র গতিতে সেটি নিয়ে ভারতীয় গোল বক্সে ঢুকে পড়েন আলি ফাসির। এ সময় ভারতীয় গোল রক্ষক এগিয়ে এলে কিছুটা আড়াআড়িভাবে চলন্ত বলে মাটি কামড়ানো শটে এগিয়ে দেন তিনি। এ সময় আগ্রাসী উদযাপনের জন্য হলদু কার্ড দেখতে হয় মালদ্বীপের ওই ফরোয়ার্ডকে।

ম্যাচের ইনজুরি টাইমে সুমিত পাসির গোলে ব্যবধান কমায় ভারত। বাঁ প্রান্ত থেকে নিখিলের ক্রসের বলটি একেবারেই মালদ্বীপের গোলপোস্টের সামনে পেয়ে আলতো শটে গোল করেন পাসি। এতে ব্যবধান কমলেও ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ভারতকে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ