ক্রোয়েশিয়ার বিপক্ষে স্পেনের গোল উৎসব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৫

লুইস এনরিকের অধীনে রীতিমতো উড়ন্ত সূচনা করেছে স্পেন। বার্সেলোনার এ সাবেক কোচের অধীনে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল স্প্যানিশরা। দ্বিতীয় ম্যাচে উড়িয়ে দিল বিশ্বকাপের রানারআপ দেশ ক্রোয়েশিয়াকে।

উয়েফা নেশন্স লিগের গ্রুপ-৪ এর ম্যাচে মঙ্গলবার রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৬-০ গোলে জিতেছে স্পেন। ক্রোয়াটদের ইতিহাসে এত বড় জয়ের রেকর্ড নেই আর একটিও। এর আগে কখনো ৫ গোলের বেশি হজম করেনি তারা।

এলচের মাঠে ১৩ মিনিটে ম্যাচের প্রথম ভালো সুযোগ পায় ক্রোয়েশিয়া। শিমে ভারসালকোর ক্রসে ৮ গজ দূর থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি স্ট্রাইকার ইভান সান্তিনি। ১৬ মিনিটে নিজেদের প্রথম সুযোগ পায় স্পেন। ইসকোর দারুণ ক্রসে রদ্রিগোর ফ্লিকে তেমন কোনো জোর না থাকায় ফেরাতে সমস্যা হয়নি গোলরক্ষক কালিনিচের।

১৮ মিনিটে দারুণ ব্লক করে স্পেনকে বাঁচান দানি কারভাহাল। মদ্রিচ থেকে ভারসালকো হয়ে বল পান ইভান পেরিসিচ। তার শট ছুটে এসে দারুণ ব¬কে ব্যর্থ করে দেন কারভাহাল। ২৪তম মিনিটে করভাহালের দারুণ ক্রসে সাউলের হেড ঠিকানা খুঁজে পেলে এগিয়ে যায় স্পেন। 

৩৩তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান বাড়ান আসেনসিও। ২৫ গজ দূর থেকে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডারের বুলেট গতির শট ফেরানোর কোনো সুযোগই ছিল না ক্রোয়াট গোলরক্ষকের। দেশের হয়ে এটাই আসেনসিওর প্রথম গোল।

দুই মিনিট পর আবার আসেনসিও জাদু। গোলটি রিয়াল মিডফিল্ডারের নামে লেখা থাকবে না, তবে পুরো কৃতিত্ব তারই। বাঁ দিক থেকে আসেনসিওর বাঁকানো শট ক্রসবারের নিচে লেগে ঝাঁপিয়ে পড়া কালিনিচের পিঠ ছুঁয়ে জালে জড়ায়। আত্মঘাতী গোলে স্কোর লাইন হয়ে পড়ে ৩-০।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়ায় স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের চতুর্থ গোলে বড় অবদান আছে সাউল ও আসেনসিওর। দারুণ ফিনিশিংয়ে এগিয়ে আসা গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে বল জালে পাঠান রদ্রিগো। 

৫৭তম মিনিটে জালের দেখা পেয়ে যান স্পেন অধিনায়ক রামোস। আসেনসিওর কর্নার থেকে অরক্ষিত ডিফেন্ডারের দারুণ হেড ঝাঁপিয়েও ঠেকাতে পারেননি কালিনিচ।  ৭০তম মিনিটে স্কোর লাইন ৬-০ করে ফেলেন ইসকো। তার গোলে বড় অবদান আছে আসেনসিওর। ক্লাব সতীর্থের কাছ থেকে বল পেয়ে ডান পায়ের শটে জাল খুঁজে নেন রিয়াল মিডফিল্ডার।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে স্পেন। ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার পয়েন্ট শূন্য।   

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ