ওভাল টেস্টে জয়ের সুভাস পাচ্ছে ইংল্যান্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮, ১১:০০

সিরিজের প্রথম ৪ ম্যাচের ৩টিতে জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছিল স্বাগতিক ইংল্যান্ড। ওভালে সিরিজের শেষ ম্যাচের যা গুরুত্ব ছিল দলের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুকের বিদায়ী টেস্ট হওয়ায়। কুকের বিদায়টাও জয় দিয়েই উদযাপন করার প্রায় সব প্রস্তুতিই সেরে ফেলেছে ইংলিশরা। জয়ের সুভাস পাচ্ছে স্বাগতিকরা।

চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৫৮ রান। সান্ত্বার জয়ে সিরিজ শেষ করতে শেষ দিনে তাদের করতে হবে আরও ৪০৬ রান। এর আগে অ্যালিস্টার কুক ও জো রুটের জোড়া সেঞ্চুরিতে ভারতের সামনে ৪৬৪ রানের বিশাল সংগ্রহ ছুঁড়ে দেয় ইংল্যান্ড।

দিনের শুরুতেই ফিফটি তুলে নেন ৪৬ রান নিয়ে খেলতে নামা কুক। পঞ্চাশ ছুঁয়ে ফেলেন অধিনায়ক রুটও। ধীরে ধীরে দুজনই এগিয়ে যান শতকের পথে। ইতিহাসের মাত্র ৫ম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের অভিষেক ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি করার বিরল রেকর্ড অর্জন করেন কুক। আউট হন ১৪৭ রান করে।

কুকের এক বল আগে সাজঘরে ফেরেন অধিনায়ক রুট। তার ব্যাট থেকে আসে ১২৫ রান। দুজনের তৃতীয় উইকেট জুটিতে আসে ২৫৯ রান। শেষ দিকে বেন স্টোকসের ৩৭, স্যাম কুরানের ২১ ও আদিল রশিদের ২০ রানের ইনিংসে ৮ উইকেটে ৪২৩ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

৪৬৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। ২ রান তুলতেই হারায় ৩ উইকেট। জেমস অ্যান্ডারসনের তৃতীয় ওভারে শিখর ধাওয়ান (১) ও চেতেশ্বর পুজারা (০) আউট হন। স্টুয়ার্ট ব্রডের করা চতুর্থ ওভারের দ্বিতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দেন বিরাট কোহলি। গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরেন কোহলি। দিনের শেষ প্রান্তে আর কোনো উইকেট হারায়নি ভারত। লোকেশ রাহুল ৪৬ ও রাহানে ১০ রানে অপাজিত থেকে দিন শেষ করেছেন।

অকল্পনীয় কিছু না হলে ভারত আরেকটি লজ্জার অপেক্ষায়। ভারতের বিপক্ষে প্রথম ৪ টেস্টে একটি ফিফটিও ছিল না কুকের। ওভাল টেস্ট পুরোটাই কুক-শো। তার আলো ছড়ানো পারফরম্যান্সে ফুটে উঠেছে আন্তর্জাতিক ক্রিকেটে তার এক যুগের অবিস্মরণীয় যাত্রা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ