ওভাল টেস্টে ধুঁকছে ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩০

ব্যাটিং ব্যর্থতায় প্রথম ইনিংসে অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল ইংল্যান্ডের। কিন্তু জস বাটলারের দারুণ ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ভালো সংগ্রহ পায় স্বাগতিকরা। ব্যাটিং ব্যর্থতার একই চিত্র ভারতীয় শিবিরে। সফরকারী ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রথম ইনিংসে লিডের পথে ইংল্যান্ড।

ওভালে ১৯৮ রানে দিন শুরু করা ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৩৩২ রানে। জবাবে শনিবার দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ১৭৪ রান। ১৫৮ রান পিছিয়ে তারা।

শেষ ৩ উইকেটে ১৩৪ রান জমা করে ইংল্যান্ড। দলের ইনিংসকে একাই টানেন বাটলার। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৮৯ রান করেন তিনি। ১৩৩ বলে ৬ চার ও ২ ছক্কায় সাজান ৮৯ রানের ইনিংসটি। এ ছাড়া স্টুয়ার্ট ব্রড ৩৮ রান করেন।

দিনের শুরুতে আদিল রশিদ ফেরেন ১৫ রান। এর পর বাটলার ও ব্রড ৯৮ রানের জুটি গড়েন। মূলত এ জুটিতেই পাল্টে যায় ইংল্যান্ডের ব্যাটিং চিত্র। শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনকে নিয়ে শতকের চেষ্টা করেছিলেন বাটলার। কিন্তু দ্রুত রান তুলতে গিয়ে জাদেজার শিকার হন তিনি। 


বল হাতে ভারতীয়দের হয়ে ৪টি উইকেট নেন জাদেজা। ৩টি করে উইকেট নেন বুমরাহ ও ইশান্ত শর্মা।

জবাবে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় ভারত। ব্রডের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন শেখর ধাওয়ান (৩)। দ্বিতীয় উইকেটে লোকেশ রাহুল ও চতেশ্বর পূজারা ৬৪ রানের জুটি গড়েন। অসধারণ ডেলিভারীতে রাহুলকে (৩৭) বোল্ড করে এ জুটি ভাঙেন স্যাম কুরান।

বেশিক্ষণ টিকতে পারেননি পূজারা। ৩৭ রানে তাকে ফেরান জেমস অ্যান্ডারসন। এরপর রাহানে (০), রিশভ পান্ত (৫) দ্রুত সাজঘরে ফেরেন। একপ্রান্ত আগলে চেষ্টা চালিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু ৪৯ রানে তাকে আউট করে ভারতীয় শিবিরে সবথেকে বড় ধাক্কাটা দেন স্ট্রোকস। অফস্ট্যাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন ৭০ বলে ৪৯ রান করা কোহলি।

হনুমা বিহারী ২৫ ও জাদেজা ৮ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। তাদের হাতেই এখন ভারতের ভাগ্য।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ