আজ গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৪ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৫

সাফ চ্যাম্পিয়নশিপের দ্বাদশ আসরে প্রথম দুই ম্যাচের দুটিই জিতেছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে আজ শনিবার বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে যা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন ও বিটিভি।

দুই ম্যাচ শেষে গ্রুপ টেবিলটা দৃষ্টিনন্দন বাংলাদেশের জন্য। ৪ দলের গ্রুপটা শাসন করছে লাল-সবুজ জার্সিধারীরা। তার পরও একটা অস্বস্তি বাংলাদেশ শিবিরে। ৬ পয়েন্ট ঝুলিতে ভরেও সেমির অপেক্ষা। যে অপেক্ষা ৩ পয়েন্ট করে পাওয়া পাকিস্তান-নেপালেরও।

সেমিফাইনালে উঠতে নেপালের বিরুদ্ধে জিততেই হবে- এ সমীকরণ মেলাতে হবে না বাংলাদেশকে। ড্র হলেই চলবে। আবার হারলেও সমস্যা হবে না। বাংলাদেশ-নেপাল মাঠে নামার আগেই শেষ হয়ে যাবে পাকিস্তান-ভুটানের মধ্যে গ্রুপের অন্য ম্যাচটি। এ ম্যাচের ফল বাংলাদেশের ভাগ্য নির্ধারণ করে দিতে মাঠে নামার আগেই। পাকিস্তান পয়েন্ট খোয়ালেও শেষ চার নিশ্চিত হয়ে যাবে জেমি ডের শিষ্যদের।

প্রথম ম্যাচে পাকিস্তান জিতলে সন্ধ্যায় নেপালের বিরুদ্ধে বাংলাদেশকে ড্র করতে হবে সমীকরণ এড়াতে। নেপাল জিতলে ৩ দলের পয়েন্ট হবে ৬। তখন গোল গড়ের হিসেবে শেষ চারের টিকিট পাবে দুই দল।

পাকিস্তান আর নেপাল হারলে অঙ্কের হিসেবের ভাগীদার হবে ভুটানও। তবে তাদের জয়টা এত বড় ব্যবধানে হতে হবে যে, এই ভুটানকে দিয়ে তা আশা করছে না কেউ। পাহাড়ি দেশটি যে দুই ম্যাচে ৬ গোল খেয়ে বসে আছে।

এই যে এত অঙ্কের হিসেবে তা মাথায় আনতে চান না বাংলাদেশ কোচ জেমি ডে। তার সব মনোযোগ নেপালের বিরুদ্ধে ম্যাচে। জয়ের নৌকায় চড়েই তিনি নোঙর ফেলতে চান তীরে-জয়ের হ্যাটট্রিক করেই বাংলাদেশকে নিয়ে যেতে চান সেমিফাইনালে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ