ওভাল টেস্টের প্রথম দিন ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৯

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন অ্যালিস্টার কুক। ওভাল টেস্ট শেষে অবসরে যাওয়া এ ব্যাটসম্যানের শেষের শুরুটা মন্দ হয়নি, প্রথম ইনিংসে আউট হয়েছেন ৭১ রানে। কুকের বিদায়ের পর এলোমেলো হয়ে যায় ইংলিশদের ব্যাটিং অর্ডার। ভারতের বিপক্ষে পঞ্চম ও শেষ টেস্টের প্রথম দিনটা অবশ্য মোটেও ভালো কাটেনি ইংল্যান্ডের।

টস জিতে ব্যাটিং করতে নেমে প্রথম দিন শেষে ৭ উইকেটে ১৯৮ রান তুলেছে ইংল্যান্ড। জস বাটলার ১১ ও আদিল রশিদ ৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। সর্বোচ্চ ৭১ রান করেন কুক। ৫০ রান আসে মঈন আলীর ব্যাট থেকে।
 
ওভালে মূল আলোচনায় ছিলেন অ্যালিস্টার কুক। তার বিদায়ী টেস্ট ম্যাচ কেমন যায় সেটা নিয়ে ছিল দীর্ঘ আলোচনা। জো রুট টস জিতে ব্যাটিং নেওয়ায় প্রথম দিনই কুকের ব্যাটিংয়ের দেখা মিলল। ভারতীয় ক্রিকেটারদের গার্ড অব অনারে মাঠে প্রবেশ করেন বাঁহাতি ওপেনার। শুরুটা খারাপ ছিল না টেস্টে ১২ হাজারেরও বেশি রান করা কুকের।

নিজের স্বাভাবিক ব্যাটিংয়ে তুলে নেন ক্যারিয়ারের ৫৭তম টেস্ট ফিফটি। চলতি সিরিজে প্রথম চার টেস্টে তার কোনো হাফ সেঞ্চুরি ছিল না। শেষটা রাঙালেন কুক। ব্যাট হাতে বড় কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন। কিন্তু তাকে থামিয়ে দেন বুমরাহ। ডানহাতি পেসারের বলে ইনসাইড এজ হয়ে ৭১ রানে ফেরেন কুক। ১৯০ বলে ৮ বাউন্ডারিতে সাজান তার ইনিংসটি।
তার আউটের সময়ে ইংল্যান্ডের রান ছিল ২ উইকেটে ১৩৩। সেখান থেকে ১৮১ রান পর্যন্ত যেতেই  আরও ৫ উইকেট হারায় তারা। একে একে সাজঘরে ফেরেন জো রুট (০), জনি বেয়ারস্টো (০), বেন স্ট্রোকস (১১), মঈন আলী ও স্যাম কুরান (৫০)।

বল হাতে ৪১ রানে ২ উইকেট নেন বুমরাহ। ইশান্ত শর্মা ২৮ রানে নেন ৩ উইকেট। অশ্বিনের পরিবর্তে দলে ফেরা রবিন্দ্র জাদেজা ৫৭ রানে নিয়েছেন ২ উইকেট।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ