কোহলি প্রতিবার জেতাতে পারবে না: গাভাসকর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:৪৬ | আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৫

ইংল্যান্ডের মাটিতে ভারতের টেস্ট সিরিজ হারের পর বেশ হতাশ দেশের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাসকর। ব্রিটিশদের কাছে সিরিজ হারের পেছনে ক্যাপ্টেন কোহলির কোনও দোষ দেখছেন না সানি। গাভাসকরের মতে, সিরিজে ভারত জেতার মত অবস্থায় ছিল শুধুমাত্র কোহলির জন্যই। কিন্তু বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার জন্য কোহলিকে সিরিজ হেরে দেশে ফিরতে হল বলে মনে করেন তিনি।

অতিরিক্ত কোহলি নির্ভরতার জন্যই ইংল্যান্ডের মাটিতে সিরিজ হারতে হয়েছে ভারতকে। স্পষ্ট জানান প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর। সাউদাম্পটনে ইংল্যান্ডের কাছে ৬০ রানে হারের পর ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষাত্কারে গাভাসকর বলেন, ''যখন পাঁচজন স্পেশালিস্ট ব্যাটসম্যান নিয়ে এমন একটা পরিবেশে খেলতে হয়, তখন কোনও একজন ব্যাটসম্যানের ওপর দল বেশি নির্ভর করে সেটাই স্বাভাবিক। কোহলির সেঞ্চুরির দিকেই তাকিয়ে ছিল দল। কিন্তু মনে রাখতে হবে, কোহলিও একজন মানুষ। একজন মানুষ প্রতিদিন সফল হয় না। প্রতিদিন একা জিতিয়ে আনতে পারে না।''

সাউদাম্পটনে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ২৪৫ রান তাড়া করতে নেমে কোহলি-রাহানে জুটি ভালই খেলছিলেন। কিন্তু মইন আলি-র বলে কোহলির আউটের পরই ভারতের ইনিংস তাসের ঘরের মত ভেঙে পড়ে। চলতি টেস্ট সিরিজে যেটা বারবার দেখা গিয়েছে। এজবাস্টনে প্রথম টেস্টেও কোহলি যতক্ষণ ক্রিজে ছিল, ততক্ষণ মনে হচ্ছিল ভারত জিতবে। কিন্তু কোহলি আউট হতেই সব শেষ। এজবাস্টন এবং ট্রেন্ট ব্রিজ দুটি টেস্টেই কোহলি দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করে করেন। চলতি সিরিজে চার টেস্টে বিরাট কোহলির মোট রান ৫৪৪। ব্যাটিং গড় ৬৮। দুটি সেঞ্চুরির পাশাপাশি করেছেন তিনটি হাফসেঞ্চুরিও। গাভাসকরের বক্তব্য কোনও একজন ক্রিকেটারের ওপর এতটা নির্ভর একটা দল পুরো সিরিজটা জিততে পারে না।     

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ