অখ্যাত মিলম্যানের কাছে ফেদেরারের হার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২০

নিউইয়র্কের আর্থার অ্যাশে স্টেডিয়ামে কাল রাতে পরপর দুই ম্যাচে অঘটনের শিকার হয়ে ইউএস ওপেনের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছেন রজার ফেদেরার ও মারিয়া শারাপোভা। এতে বছরের শেষ এই গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের আকর্ষণ অনেকটাই কমে গেছে।

৫ বারের চ্যাম্পিয়ন ফেদেরার ১০ বছরের শিরোপাখরা কাটিয়ে নিজেকে আবারও শীর্ষে আসীন করার পথে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ান অখ্যাত জন মিলম্যান তা বাস্তবে রূপান্তরিত হতে দেননি। ৩ ঘণ্টা ৩৫ মিনিটের লড়াই শেষে বিশ্বের ৫৫ নম্বর র‌্যাঙ্কধারী মিলম্যান ৩-৬, ৭-৫, ৭-৬ (৯/৭), ৭-৬ (৭/৩) গেমে ফেদেরারকে পরাজিত করে শেষ ৮ নিশ্চিত করেছেন। এই নিয়ে ২০ বারের মতো ফেদেরার ইউএস ওপেনে ৪১ বারের মোকাবেলায় শীর্ষ ৫০ খেলোয়াড়ের বাইরের কোনো খেলোয়াড়ের কাছে পরাজিত হয়ে বিদায় নিলেন। 

পুরো ম্যাচে ফেদেরার ৭৭টি আনফোর্সড এরর ও ১০টি ডাবল ফল্ট করেছেন। ২০১৩ সালে চতুর্থ রাউন্ডে টমি রবরেডোর কাছে পরাজিত হবার পরে এই টুর্নামেন্টে এটাই বিশ্বের দুই নম্বর খেলোয়াড়ের সবচেয়ে বাজে পারফরমেন্স।

কোয়ার্টার ফাইনালে মিলম্যানের প্রতিপক্ষ ৩৭ বছর বয়সী ফেদেরারের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী নোভাক জকোভিচ। 

চতুর্থ রাউন্ডে জকোভিচ অবাছাই হুয়াও সৌসাকে সহজেই ৬-৩, ৬-৪, ৬-৩ গেমে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন।

এদিকে ২০০৬ সালের চ্যাম্পিয়ন শারাপোভা এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউএস ওপেনের শেষ ষোলো থেকে বিদায় নিলেন। স্প্যানিশ কার্লা সুয়ারেজ নাভারোর কাছে ৬-৪, ৬-৩ গেমে পরাজিত হয়ে বিদায় নিতে বাধ্য হয়েছেন রুশ তারকা শারাপোভা। প্যারিসে সর্বশেষ ২০১৪ সালে গ্র্যান্ড স্ল্যাম জয় করেছিলেন পাঁচবারের স্ল্যাম বিজয়ী শারাপোভা। 

২০১২ সালের পরে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলার স্বপ্ন নিয়ে কোর্টে নেমেছিলেন ২০০৬ চ্যাম্পিয়ন শারাপোভা। কিন্তু ৩৮টি আনফোর্সড এরর ও ৬টি ডাবল ফল্টে তিনি প্রথম থেকেই পিছিয়ে পড়েন। 

কোয়ার্টার ফাইনালে সুয়ারেজ নাভারোর প্রতিপক্ষ গত বছরের রানার্স-আপ ১৪তম বাছাই যুক্তরাষ্ট্রের মেডিসন কেইস।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ