যে কারণে এশিয়া কাপের দলে নেই সাব্বির

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০১৮, ০০:৫৩ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ১০:৫৫

সর্বশেষ তিন ওয়ানডেতে ২৭ রান। তার আগের দুই টি-টোয়েন্টিতে ১৩ রান। সাব্বির রহমানের জাতীয় দলে টিকে থাকা কঠিন হয়ে পড়ছিলো তার এ রকম বাজে ফর্মের কারণে। তারপরও হয়তো সাব্বির টিকে যেতেন। কিন্তু তা হলো না। এশিয়া কাপের ১৬ জনের স্কোয়াডে জায়গা হয়নি এই ব্যাটসম্যানের। জানা গেছে, পারফর্মের কারণে নয়; মাঠের বাইরের নানা বিতর্কের কারণে তাকে বিবেচনা করেননি নির্বাচকরা।

পারফর্মের গ্রাফ নিচের দিকে থাকলেও, সাব্বিরের দিকে টিম ম্যানেজমেন্টের অগ্নিদৃষ্টি ছিলো তার মাঠের বাইরের কর্মকাণ্ডের জন্য। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে দুজন সমর্থককে গালাগাল করে সমালোচিত হন তিনি।

যদিও সাব্বির বলেছেন যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে তার যে প্রোফাইল থেকে গালাগাল করা হয়েছে, তা বেহাত হয়ে গিয়েছিলো। তিনি নিজে গালাগাল দেয়ার মতো কিছু করেননি বলে দাবি করেছেন সাব্বির।

এর আগে ঘরোয়া পর্যায়ের এক খেলার সময় রাজশাহীতে একজন সমর্থককে শারীরিকভাবে লাঞ্ছিত করেছিলেন এই ব্যাটসম্যান। যে কারণে তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া হয়। সঙ্গে ছয় মাসের জন্য ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ করার পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানা করা হয়। সে সময় বিসিবির আচরণবিধি বিষয়ক কমিটি থেকে বলা হয়েছিলো, এ ধরনের কাজ আবার করলে সাব্বিরকে 'স্থায়ীভাবে' নিষিদ্ধ করা হতে পারে।

সাব্বিরের বদলে একাদশে সুযোগ পেয়েছেন মোহাম্মদ মিঠুন। নেয়া হয়েছে আরিফুল হককেও। মিঠুন এ বছরের শুরুর দিকে দেশের মাটিতে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলেছেন। আর আরিফুল শুধু টি-টোয়েন্টি খেলছিলেন। এবার খুলে গেলে তার ওয়ানডে খেলার দ্বারও। ধারণা করা হচ্ছে, বাংলাদেশের ব্যাটিং লাইনের নিচের দিকে মোহাম্মদ মিঠুনকে দেখা যাবে। একই পজিশনে চিন্তা করা হচ্ছে আরিফুলকেও। অর্থাৎ নিচের দিকে এ দুজনের একজনকে চেষ্টা করে দেখবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানিয়েছেন, অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কোচ স্টিভ রোডসের পছন্দে মিঠুনকে দলে নেয়া হয়েছে।

সাব্বিরের মতো ওয়ানডে দল থেকে বাদ দেয়া হয়েছে এনামুল হক বিজয় ও আবু জায়েদ রাহিকেও। এ ছাড়া বাকি দল ওয়েস্ট ইন্ডিজ সফরের দলের মতোই আছে। যে দল নিয়ে ক্যারিবীয়দের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ।

উল্লেখ্য, ১৫ সেপ্টেম্বর থেকে এশিয়া কাপের ১৪তম আসর শুরু হবে। এ বছর এশিয়ার পাঁচ টেস্টখেলুড়ে দেশের সাথে এশিয়া কাপ খেলবে এই অঞ্চলের আইসিসির সহযোগী একটি দেশও। ছয় দলের এশিয়া কাপে বাংলাদেশ খেলবে গ্রুপ 'বি'তে। যেখানে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলঙ্কা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ