১২ ঘণ্টায় টেস্ট জিতল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০০:২০

প্রথম ইনিংসের পরই আভাস পাওয়া যাচ্ছিল। দুদলের একটি করে ইনিংস শেষ হলে সেই আভাস মজবুত ভিত্তি পায়। এই টেস্ট যে চতুর্থ দিনে গড়াবে না ফিসফাস উঠে যায়। সেজন্য যে দুদিনেরও কম সময়ে মাত্র ১২ ঘণ্টায় আহমেদাবাদে ফল চলে আসবে তা হয়ত ভাবেননি কেউই, ইংলিশরা তো নয়ই! ভারতের ১০ উইকেটের জয়ে পর যা এখন বাস্তব ইংল্যান্ডের জন্য।

আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজের তৃতীয় টেস্টে নেমেছিল ভারত ও ইংল্যান্ড। দিবা-রাত্রির ম্যাচটিতে বুধবার প্রথমদিনে ১১২ রানে গুটিয়ে যায় সফরকারী ইংল্যান্ড। পরে ভারতও একই পথে হাঁটে, দেড়শর আগেই গুটিয়ে গেছে। তারা যদিও ৩৩ রান বেশি করেছে।

আগের রাতে তিন উইকেট হারানো ভারত বৃহস্পতিবার দ্বিতীয় দিনের প্রথম সেশনে অলআউট হয়ে যায় ১৪৫ রানে। ইংলিশরা খেলেছিল ৪৮.৪ ওভার। ভারত খেলতে পারে ৫৩.২ ওভার।

দ্বিতীয় ইনিংসে নেমে একশও ছুঁতে পারেনি ইংল্যান্ড। মাত্র ৮১ রানে গুঁড়িয়ে যায় অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণির সামনে। এবার সফরকারীরা ব্যাট করতে পারে ৩০.৪ ওভার। দ্বিতীয় ইনিংসে ইংলিশদের তিনজন দুঅঙ্ক ছুঁতে পেরেছেন। চারজনের নামের পাশে কোনো রান নেই। সর্বোচ্চ ইনিংস বেন স্টোকসের ২৫। অধিনায়ক জো রুট ১৯ ও ওলি পোপ ১২ রান দিয়েছেন।

অক্ষর প্রথম ইনিংসে ৩৮ রানে ৬ উইকেট নিয়ে ক্যারিয়ারসেরা বোলিংয়ের পর দ্বিতীয় ইনিংসে ৩২ রানে ৫ উইকেট তুলে টেস্টে দুই ইনিংস মিলিয়ে প্রথমবার ১০ উইকেটের মাইলফলক ছুঁলেন। সেটিও ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই।

ভারতের সামনে লক্ষ্য দিতে পারে ৪৯ রানের। সেটি ৭.৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে তুলে ফেলে স্বাগতিকরা। ইংল্যান্ডকে গুঁড়িয়ে ১০ উইকেটের জয় তোলার পথে ২৫ রানে অপরাজিত থাকেন রোহিত। তার ওপেনিং সঙ্গী শুভম গিল অপরাজিত থাকেন ১৫ রানে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ