অনন্য কীর্তি ইশান্ত শর্মার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০০

১৭ বছর আগের কথা। স্বীকৃত স্কুলে ভর্তি হতে না পেরে দিল্লির জংশনে বসে কাঁদছিলেন এক কিশোর। পড়াশোনার প্রেম ছেড়ে সেই থেকে ব্যাট-বল নিয়ে মাঠে নামা। নানা অলিগলি পেরিয়ে সেই ছেলেটাই এখন ভারতের হয়ে খেলতে নেমেছেন শততম টেস্ট। ইংল্যান্ডের বিপক্ষে মোতেরায় ভারতের হয়ে এই মাইলফলক স্পর্শ করেছেন ইশান্ত শর্মা। 

ভারতের মহানায়ক কপিল দেবের পর দেশের প্রথম পেসার হিসেবে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাটে তিন অঙ্ক ছুঁলেন ইশান্ত। মাইলফলকের ম্যাচে মাঠে নামার আগে বিসিসিআই থেকে পেয়েছেন স্বীকৃতি। ১১তম ভারতীয় হিসেবে শততম টেস্ট খেলতে নেমে সতীর্থদের কাছ থেকে পেয়েছেন গার্ড অব অনার। শুরুটাও রাঙিয়েছেন ডানহাতি দ্রুতগতির বোলার। নিজের দ্বিতীয় ওভারে ডম সিবলিকে দ্বিতীয় স্লিপে রোহিত শর্মার ক্যাচ বানান। 

২০০৭ সালে টেস্ট ক্রিকেটে পথ চলা শুরু। তবে শুরুর কয়েক বছরে যে ধারাবাহিকতা ছিল, তা ধীরে ধীরে নেমে যেতে থাকে। ২০১৮ সালের আগে তার বোলিং গড় ছিল ২০। কিন্তু ভারতের পেস বিপ্লবে অন্য সবার মতো ইশান্তের বোলিংয়েও আসে প্রাণ। তাতে পাল্টে যাওয়া শুরু করে তার ক্যারিয়ার। যেখানে তার পারফরম্যান্সের সূচক ঊর্ধ্বগামী। 

চতুর্থ ভারতীয় বোলার হিসেবে একশ টেস্ট খেলতে নেমেছেন ইশান্ত। এই তালিকায় তার উপরে অনিল কুম্বলে (১৩২), কপিল দেব (১৩১) ও হরভজন সিং (১০৩)। ৩২ বছর বয়সী পেসার উইকেট পেয়েছেন ৩০৩টি। বোলিং গড় এখন ৩২.২২।

শুধু ভারত নয়, আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি টেস্ট খেলেছেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। ২০০ টেস্ট খেলে অবসরে গিয়েছেন তিনি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ