ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজে ফিরল ভারত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪:১৯

প্রথম ইনিংসে বাজে ব্যাটিংয়ে পিছিয়ে যায় ইংল্যান্ড। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি দলটি। চেন্নাইয়ে অক্ষর প্যাটেল-রবিচন্দ্রন অশ্বিনদের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসেও একই হাল হয় ইংলিশদের। ৪৮২ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে ১৬৪ রানে গুটিয়ে যায় জো রুটের দল। হার মানতে হয় ৩১৭ রানে।

চেন্নাইয়ে প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টেই ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজে ফিরল ভারত। প্রথম টেস্টে ২২৭ রানে জিতে ৪ ম্যাচের সিরিজে দারুণ শুরু করেছিল ইংল্যান্ড। বড় জয়ের পরের ম্যাচেই পেতে হয়েছে হারের তিক্ত স্বাদ।

টার্গেট ছিল ৪৮২। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে এত রান করে কেউ জেতেনি। তৃতীয় দিন শেষ সেশনে ব্যাটিং করতে নেমে শুরুতেই ধাক্কা খান জো রুটরা। স্কোরবোর্ডে ৫০ রান যোগ না হতেই নেই ৩ উইকেট। অধিনায়ক রুট নিজে বেঁচে গেছেন ভাগ্যগুণে।

৩ উইকেটে ৫৩ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে ইংল্যান্ড। প্রথম দিনের প্রথম সেশনে কোনোমতে কাটিয়ে উঠলেও মধ্যাহ্ন বিরতির পর আর বেশিক্ষণ টিকতে পারেনি। মঈন আলী শেষ দিকে ১৮ বলে ৪৩ রানের ঝড়ে হারের ব্যবধান কিছুটা কমিয়েছেন। এ ছাড়া অক্ষরদের ঘূর্ণির সামনে অসহায় ছিলেন ইংলিশ ব্যাটসম্যানরা।

রুট জীবন পেয়ে লড়াই করেছিলেন। কিন্তু পেরে ওঠেননি। দ্বিতীয় সেশনের শুরুতে ফেরেন ৩৩ রান করে। ৯২ বলে এই রান করেন তিনি। এ ছাড়া ররি বার্নস ২৫ ও ড্যান লর‌্যান্স করেন ২৬ রান। মাঝে ওলে পোপের ১২ রান ছাড়া আর কেউ ২ অঙ্কের ঘর পেরোতে পারেননি।

দ্বিতীয় ইনিংসে অক্ষর প্যাটেল একাই নিয়েছেন ৫ উইকেট। এ ছাড়া রবিচন্দ্রন অশ্বিন ৩ ও কুলদীপ যাদব ২ উইকেট।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে রোহিত শর্মার দেড়শ রানে ভর করে  ভারত ৩২৯ রান করে। জবাবে খেলতে নেমে ১৩৪ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। ১৯৫ রানের লিড নিয়ে খেলতে নেমে অশ্বিনের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ভারত আরও ২৮৬ রান যোগ করে। ইংল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ৪৮২। তারা ১৬৪ রানের বেশি করতে পারেনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ