আজকের শিরোনাম :

আজ উত্তর কোরিয়ার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০১৮, ১১:০৩ | আপডেট : ২৪ আগস্ট ২০১৮, ১১:১৪

ঢাকা, ২৪ আগস্ট, এবিনিউজ : এশিয়ান গেমসে প্রথমবারের মতো প্রথম পর্ব ডিঙিয়ে নক আউট পর্বে উঠে আসা বাংলাদেশ আজ শুক্রবার সন্ধ্যা উত্তর কোরিয়ার মুখোমুখি হচ্ছে।

এবারের আসরে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হারে বাংলাদেশ। এরপর থাইল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে তারা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে হারায় কাতারকে। ফলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম নকআউটে উঠে বাংলাদেশ।

ইন্দোনেশিয়ায় চলমান গেমসে গত ১৯ আগস্ট কাতারকে ১-০ গোলে হারানোর পর আত্মবিশ্বাসী বাংলাদেশের ফুটবলাররা। মাঠের পারফর্ম-পরিসংখ্যান কিংবা ফিফা র‌্যাংকিং- সব দিক দিয়েই বাংলাদেশ থেকে উত্তর কোরিয়া এগিয়ে থাকলেও কাতারকে হারানোটা লাল-সবুজের প্রতিনিধিদের ভালো খেলায় অনুপ্রাণিত করছে।

১৬ দল নিয়ে গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডের খেলা। এই নক আউট পর্বে বাংলাদেশের গ্রুপে আছে ইরান, উত্তর কোরিয়া ও সৌদি আরব। বাংলাদেশ দ্বিতীয় রাউন্ড পেরোতে পারলে কোয়ার্টার ফাইনালে পাবে স্বাগতিক ইন্দোনেশিয়া অথবা সংযুক্ত আরব আমিরাতকে।

সবশেষ বাংলাদেশ উত্তর কোরিয়ার মুখোমুখি হয়েছিল ১৯৯৮ সালে। ৫-১ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। সব মিলিয়ে পাঁচবার সাক্ষাৎ হয়েছে দুই দলের। চার ম্যাচে হার মানে বাংলাদেশ, আর একটি ম্যাচ ড্র। ১৯৮৮ সালের ১ এপ্রিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোলশূন্য ড্রই ছিল উত্তর কোরিয়ার বিপক্ষে বাংলাদেশের সেরা সাফল্য।

তবে সব পরাজয়ের পরিসংখ্যান পেছনে ফেলে নতুন ইতিহাস গড়ার জন্যই আজ ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৪ নম্বরের বাংলাদেশ মুখোমুখি হবে ১০৮ নম্বরে থাকা উত্তর কোরিয়ার।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ