আজকের শিরোনাম :

শচিনের সঙ্গে শুধু কোহলির তুলনা হতে পারে, বললেন শাস্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৮, ২৩:১৪

ঢাকা, ২৩ আগস্ট, এবিনিউজ : ট্রেন্ট ব্রিজে টেস্ট সিরিজে প্রত্যাবর্তনের জয়ের পর অধিনায়ক বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ টিম ইন্ডিয়ার হেডস্যার রবি শাস্ত্রী। আর সেখানেই শচিন টেন্ডুলকরের সঙ্গে বিরাট কোহলির তুলনা করে বসলেন রবি শাস্ত্রী।

টিম ইন্ডিয়ার কোচ রবি শাস্ত্রী বলেন, "প্রস্তুতি এবং ভিসুয়্যালাইশেনের দিক থেকে আমি বলব, কোহলি অনেকের চেয়ে এগিয়ে। এই ব্র্যাকেটে আমি শচিন টেন্ডুলকরকেও রাখতে চাই।" পাশাপাশি তিনি আরও বলেন, "ক্রিকেটের প্রতি কোহলির আবেগ একমাত্র শচিনের সঙ্গেই তুলনা চলে।"

সত্যিই কি শচিনের আবেগ এবং দায়বদ্ধতার সঙ্গে কোহলির তুলনা চলে? এ প্রসঙ্গে শাস্ত্রীয় ব্যাখ্যা, "যা বলার ভেবেচিন্তেই বলেছি। বিরাটের প্রস্তুতি, আবেগ এবং এনার্জির সঙ্গে অন্য কারও তুলনা করা সত্যিই কঠিন। ইংল্যান্ডে এসে আগেরবার ও রান করতে পারেনি। এবার কী রকম প্রতিজ্ঞা নিয়ে ফিরে এসেছে, সকলেই দেখতে পাচ্ছে। তিনটে টেস্ট হয়েছে, তার দু'টোতে ও(বিরাট) দুই ইনিংস মিলিয়ে দু'শো করে রান করেছে। আর কোথায় এই রানগুলো করেছে? না, ইংল্যান্ডে যেখানে কঠিনতম পরিবেশ অপেক্ষা করে ব্যাটসম্যানদের জন্য।"

এখানেই না থেমে শাস্ত্রী আরও বলছেন, "প্রস্তুতি এবং দায়বদ্ধতার দিক থেকে কোহালিকে দেখে আমি মুগ্ধ। সব সময় আরও চেষ্টা করে যাচ্ছে। বিরাটের ব্যাপারে যেটা আমাকে সব চেয়ে বেশি প্রভাবিত করেছে, তা হচ্ছে, সব সময় বাড়তি পরিশ্রম করার ইচ্ছা। ব্যাটিং করতে ভালবাসে। ক্রিকেট নিয়ে আবেগপ্রবণ। হাড় ভাঙা পরিশ্রম করে যাচ্ছে। বর্তমানটা নিয়েই ভাবে, অতীতে কী হয়েছে বা ভবিষ্যতে কী হবে তা নিয়ে ভাবতে যায় না। প্রস্তুতি এবং আগে কী হতে যাচ্ছে তা নিয়ে ভাবার ক্ষেত্রে একমাত্র শচিনের সঙ্গে ওর তুলনা চলতে পারে।" টেস্ট জেতার পরও দারুণ কিছু উৎসব করতে দেখা গেল না এবার ভারতীয় দলকে। আর ম্যাচের সেরা হওয়ার 'শ্যাম্পেন' ড্রেসিংরুমে ফিরে তা 'হেডস্যার' শাস্ত্রীর হাতে তুলে দিলেন অধিনায়ক কোহলি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ