আজকের শিরোনাম :

সমালোচনার পরে জার্সিতে 'বাংলাদেশ'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২১, ২১:৫০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বিশেষ জার্সি তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে নতুন নকশার এই জার্সি তৈরির পর সমালোচনার মুখে পরতে হয় বোর্ডকে। যে কারণে জার্সিতে পরিবর্তন আনতে বাধ্য হয় বিসিবি।

আনুষ্ঠানিক ভাবে জার্সি উন্মোচন না হলেও রবিবার সংবাদ মাধ্যমের কাছে জার্সির ছবি প্রকাশ করে বিসিবি। যেখানে জার্সির মাঝে ছিল না বাংলাদেশের নাম। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে এর ছবি প্রকাশ পাওয়ার পর এ নিয়ে শুরু হয় নানা আলোচনা-সমালোচনা।

যে কারণে জার্সিতে পরিবর্তন আনতে বাধ্য হয় বোর্ড। ছবি প্রকাশের ২ঘন্টা মাঝেই নতুন জার্সির ছবি প্রকাশ করে বোর্ড। যেখানে মাঝখানে বড় অক্ষরে লেখা রয়েছে বাংলাদেশের নাম। এই একটি পরিবর্তন ছাড়া জার্সিতে আর সবই আগের মতো রয়েছে।

২০২১ সালে পালন হবে স্বাধীনতার ৫০ বছর। এছাড়া পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’। দুটি উপলক্ষকেই স্মরণীয় করে রাখতে তৈরি হচ্ছে বিশেষ আইকনিক জার্সি।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে টাইগারদের জার্সিতে শোভা পাবে মুক্তিযোদ্ধাদের উল্লাস ও স্মৃতিসৌধ। দেশের পতাকার আবহে জার্সিতে রয়েছে লাল-সবুজ রঙ। 

বাংলাদেশ দলের বিশেষ জার্সি সম্পর্কে বিসিবির এই পরিচালক বলেছেন, ‘পুরো দেশবাসীর মত আমাদের ক্রিকেট বোর্ড এবং প্লেয়াররা এটাতে সম্পৃক্ত হতে যাচ্ছি। এটা আমাদের জন্য একটি বিশেষ উপলক্ষ্য যেহেতু আমাদের স্বাধীনতার ৫০ বছর। সেটা উদযাপন করার জন্য আমরা জার্সির কথাটা মাথায় রেখেছি।’

জার্সির নকশা নিয়ে বিস্তারিত জানাতে গিয়ে আকরাম খান বলেছেন, ‘জার্সিটা কিন্তু আমরা আমাদের জাতীয় পতাকার মত করেছি, সবুজ এবং লাল দিয়ে করা। এখানে অন্য কোন রং নেই। আমাদের পতাকায় লাল সূর্যটা যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি। আমাদের মুক্তিযুদ্ধের পর আমাদের মুক্তিযোদ্ধা ভাইয়েরা যেভাবে উল্লাস করেছে, যেভাবে স্বাধীনতার উদযাপন করেছে সেটা এবং তার সঙ্গে আমাদের যে স্মৃতিসৌধ আছে ওটাও আমরা ওখানে তুলে ধরেছি।’ আগামী ২০ জানুয়ারি বিশেষ এই জার্সি গায়ে জড়িয়েই মাঠে নামবেন তামিম-সাকিবরা।

২০ জানুয়ারি মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামবে বাংলাদেশ। ২২ জানুয়ারি একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচ। ২৫ জানুয়ারি চট্টগ্রামে হবে তৃতীয় ওয়ানডে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ