আজকের শিরোনাম :

১১০ বছর পুরনো রেকর্ড ভাঙলেন সুন্দর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২১, ১৯:১২

ব্রিসবেন টেস্টে নিজেদের প্রথম ইনিংসে টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত। ১৮৬ রানে ৬ উইকেট হারিয়ে সফরকারীরা যখন অল্পতেই গুঁটিয়ে যাওয়ার শঙ্কায় পরে তখনই দলের হাল ধরেন শার্দুল ঠাকুর এবং ওয়াশিংটন সুন্দর। গড়ে তোলেন রেকর্ড জুটি।

ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের এটি সপ্তম টেস্ট। সেই টেস্টে সপ্তম উইকেট জুটিতে ১২৩ রানের রেকর্ড পার্টনারশিপ গড়ছেন শার্দুল এবং ওয়াশিংটন। ১৯৯১ সালে কপিল দেব এবং মনোজ প্রভাকর সপ্তম উইকেটে করেছিলেন ৫৮ রান। সপ্তম উইকেটে ব্রিসবেনে সেটাই ছিল ভারতের সব চেয়ে বড় পার্টনারশিপ। সেই রেকর্ড রবিবার ভেঙে দিছেন শার্দুল-ওয়াশিংটন। ২০১৪ সালে মহেন্দ্র সিংহ ধোনি এবং রবিচন্দ্রন অশ্বিন এই রেকর্ড ভাঙার খুব কাছে গিয়েও ৫৭ রানে থামেন।

অভিষেক ম্যাচে খেলতে নেমে অল-রাউন্ডার ওয়াশিংটন গড়ছেন একাধিক রেকর্ড। শুক্রবার প্রথম একাদশে তাকে দেখে অনেকেই প্রশ্ন তুলেছিলেন দলে কুলদীপ যাদব থাকতেও কেন ওয়াশিংটনকে নেওয়া হল। আজিঙ্কা রাহানেরা জানতেন, ঘরোয়া ক্রিকেটে সেঞ্চুরি করা ওয়াশিংটন দরকারে ব্যাট হাতেও দলকে সাহায্য করতে পারেন। সেটাই তিনি করে দেখাছেন ব্রিসবেনে। ১৪৪ বলে ৬২ রানের ইনিংস খেলছেন ওয়াশিংটন। এর আগে বল হাতে নিয়েছিলেন ৩ উইকেট।

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক ম্যাচে ৭ নম্বরে ব্যাট করতে নেমে হাফ সেঞ্চুরি করা ওয়াশিংটন ভেঙেছেন ১১০ বছরের পুরনো আরেকটি রেকর্ড। ১৯১১ সালে ইংল্যান্ডের ফ্র্যাঙ্ক ফস্টার ছিলেন অস্ট্রেলিয়াতে সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে অভিষেক ম্যাচে ৭ নম্বরে নেমে এক ইনিংসে সর্বাধিক রানের মালিক। তিনি করেছিলেন ৫৬ রান। ৬২ রানের ইনিংস খেলে ওয়াশিংটন এবার তার রেকর্ড ভেঙে দিয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ