আজকের শিরোনাম :

ফের বর্ণবাদের শিকার ভারতীয় ক্রিকেটাররা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২১, ০২:১২

সিডনি টেস্টের পর ব্রিসবেনেও বর্ণবিদ্বেষী মন্তব্যের শিকার হয়েছেন ভারতের বোলার মোহাম্মদ সিরাজ। তরুণ এই পেসারের সঙ্গে বর্ণবাদের শিকার হন আরেক বোলার ওয়াশিংটন সুন্দর।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডকে এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমার পিছনে থাকা একদল সমর্থক ক্রমাগত সিরাজ এবং ওয়াশিংটনের উদ্দেশে কটু মন্তব্য করে যাচ্ছিল। প্রথমে সিরাজকে লক্ষ্য করে বলা হয়। ভাষাগুলো পুরো বুঝতে পারিনি। কিন্তু সিডনির মতোই লাগছিল ব্যাপারটা।’

ক্যাট নামের ওই ব্যক্তি আরো বলেন, ‘এক সময়, সিরাজকে এক সমর্থক ওর দিকে তাকিয়ে হাত নাড়াতে বলছিল। সিরাজ পাত্তা দেননি। এর পরই ওকে লক্ষ্য করে কটু মন্তব্য করা হয়। তবে সিরাজ বা ওয়াশিংটন কেউই দর্শকদের দিকে ঘুরে তাকিয়ে পাল্টা কোনো প্রত্যুত্তর দেননি।’

আজ শুক্রবার সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। টেস্টের প্রথম দিন পাঁচ উইকেটে ২৭৪ রান করেছে অস্ট্রেলিয়া। দিন শেষে ৩৮ রানে উইকেটে ছিলেন অধিনায়ক টিম পেইন। তাঁর সঙ্গে ২৮ রানে অপরাজিত আছেন ক্যামরন গ্রিন। লাবুশেন করেছেন ১০৮ রান।

এর আগে সিডনিতেও বর্ণবাদের শিকার হন সিরাজ। টেস্টের তৃতীয় দিন ফাইন লেগে ফিল্ডিং করছিলেন সিরাজ, তখন তাঁর উদ্দেশে একের পর এক কটু মন্তব্য করে যাচ্ছিল কিছু অসি সমর্থক। বিষয়টি অধিনায়ক আজিঙ্কা রাহানেকে জানান সিরাজ। এরপর ভারতীয় অধিনায়ক ম্যাচ আম্পায়ারকে জানান। টেস্টের চতুর্থ দিনও বর্ণবাদের শিকার হন ভারতীয় ক্রিকেটাররা।

চতুর্থ দিন চা বিরতিতে যাওয়ার কিছু আগে সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করলে তিনি অধিনায়ক আজিঙ্কা রাহানেকে জানান। আম্পায়ারদের সঙ্গে কথা বলেন ভারত অধিনায়ক। মাঠের দুই আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় ম্যাচ রেফারিদের সঙ্গে। রাহানে, সিরাজদের কাছে জানতে চাওয়া হয় কোন জায়গা থেকে এমন মন্তব্য করা হচ্ছে। তাঁরা সেই দিকের দর্শকদের দেখিয়ে দিলে সেই জায়গায় বসে থাকা দর্শকদের পুলিশের সাহায্যে মাঠ থেকে বের করে দেওয়া হয়।

বর্ণবিদ্বেষমূলক ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন দেশটির তারকা ক্রিকেটার ডেভিড ওয়ার্নারও।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক স্ট্যাটাসে ওয়ার্নার লেখেন, ‘আবারো মাঠে ফিরতে পারাটা অসাধারণ ব্যাপার। যদিও ফলাফল আমাদের জন্য আদর্শ হয়নি। তবে এটাই টেস্ট ক্রিকেট। পাঁচ দিনের কঠিন ক্রিকেট, যথাসম্ভব কঠোর পরিশ্রম করার জন্য দলের সবাইকে ধন্যবাদ। মোহাম্মদ সিরাজ ও ভারত দলের কাছে আমি দুঃখপ্রকাশ করছি। বর্ণবাদী আচরণ ও গালিগালাজ কোথাও কোনোভাবে গ্রহণযোগ্য নয়। আমাদের স্বাগতিক দর্শকদের কাছ থেকে আরো ভালো আচরণ আশা করব।’

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ