আজকের শিরোনাম :

রুটের 'স্বস্তির' সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় লিড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১, ১৯:০৫

গল টেস্টের প্রথম দিন ছিলো ডম বেস'ময়। চিত্রপটের দ্বিতীয় দিনের নায়ক জো রুট। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন অভিষিক্ত ব্যাটসম্যান ড্যান লরেন্স। এই দুইজনের ব্যাটে ভর করে বৃষ্টি বিঘ্নিত দিনটি নিজেদের করে নিয়েছে সফরকারীরা। দিন শেষে রুট বাহিনী ৪ উইকেটের বিনিময়ে ৩২০ রান তুলে ইতোমধ্যেই পেয়েছে ১৮৫ রানের বড় লিড।

সকালের সূর্য যে সবসময় সঠিক পূর্বাভাস দেয় না তার আদর্শ উদাহরণ শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার গল টেস্টের দ্বিতীয় দিন। যদিও এদিন মেঘলা আকাশকে সঙ্গী করেই খেলা ৩০ মিনিট দেরিতে মাঠে গড়িয়েছিলো। দিনের দ্বিতীয় ওভারেই জনি বেয়ারস্টোকে ফিরিয়ে আঘাত হানেন স্বাগতিক স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। এরপরের সারাদিনের গল্পটি শুধুই রুট ও লরেন্সময়।

ম্যাচের প্রথম দিন যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই যেন শুরু করেছেন রুট। সারাদিনে তাঁর বিরুদ্ধে রীতিমত সংগ্রাম করেছেন স্বাগতিক বোলাররা। দিন শেষে ১৬৮ রান করলেও প্রতিপক্ষের বোলাররা তাকে বিপদে ফেলতে পারেননি। আর সেঞ্চুরিহীন ভাবে ২০২০ সাল পার করে নতুন বছরের শুরুতেই নিজের ক্যারিয়ারের ১৮ তম সেঞ্চুরি নিশ্চিতভাবেই দারুণ স্বস্তি দেবে তাকে।

অধিনায়কের সঙ্গে লরেন্সের গড়া ১৭৩ রানের জুটিই শ্রীলঙ্কার মাটিতে চতুর্থ উইকেটে সর্বোচ্চ। এটিই মূলত তাদের বড় লিডের ভিত গড়ে দিয়েছে। দিলরুয়ান পেরেরার বলে সিলি মিড অনে কুশল পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে লরেন্স করেছেন ৭৩ রান।

এই অভিষিক্তের আউটের পর উইকেটে আসেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। তিনি এসে অধিনায়কের সঙ্গে ১৬ রানের জুটি গড়েছেন। কিন্তু এরপরেই আবার হানা দেয় বৃষ্টি। দুই দফায় বন্ধ থাকায় সারাদিনে খেলা হয়েছে মাত্র ৫৩ ওভার।

স্বাগতিকদের পাহাড়সম লিডের নিচে চাপা দেয়ার লক্ষ্যে তৃতীয় দিন শুরু করবেন রুট ও বাটলার। ৭ রান নিয়ে শুরু করবেন বাটলার আর দ্বি-শতকের অপেক্ষায় থাকা রুট শুরু করবেন ১৬৮ রান নিয়ে।

ম্যাচের প্রথম দিনে টস জিতে তিনি ব্যাটিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমাল। ব্যাট হাতে ডম বেসের বোলিং তোপে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে গিয়েছলো তারা।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

শ্রীলঙ্কা (১ম ইনিংস): ১৩৫ (৪৬.১ ওভার) (চান্দিমাল ২৮, ম্যাথুস ২৭, সিল্ভা ২৩, বেস ৫/৩০, ব্রড ৩/২০)

ইংল্যান্ড (১ম ইনিংস): ৩২০/৪ (৯৪ ওভার) (রুট ১৬৮*, লরেন্স ৭৩, বেয়ারস্টো ৪৭, এম্বুলদেনিয়া ২/১৩১, পেরেরা ১/৮২)

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ