আজকের শিরোনাম :

ভারতের ঘুরে দাঁড়ানোর দিনে কোহলির ৩ রানের আক্ষেপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৮, ১১:২১

ঢাকা, ১৯ আগস্ট, এবিনিউজ : সিরিজে টিকে থাকতে হলে ট্রেন্ট ব্রিজে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই ভারতের। এ রকম পরিসংখ্যানের সামনে দাঁড়িয়েই শনিবার সিরিজের তৃতীয় টেস্ট খেলতে নেমেছিল বিরাট কোহলির দল। প্রথম দিনটা ভালোই কেটেছে তাদের। অন্তত আগের দুই টেস্ট বিবেচনায়। এদিন প্রথমে ব্যাট করতে নেমে দিন শেষ করেছে তারা ৬ উইকেটে ৩০৭ রান নিয়ে। অপরাজিত আছেন রিশভ পান্ত (২২*)।

তবে ভারতের এই ঘুরে দাঁড়ানোর চেয়ে কোহলির সেঞ্চুরির আক্ষেপটাই বেশি থাকবে প্রথম দিনের আলোচনায়। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৬০ রান তোলে ভারত। শুরুটা মসৃণ হলেও শিখর ধাওয়ানের আউটের পর দ্রুতই বদলে যায় দৃশ্যপট। ক্রিস ওকসের বলে আউট হওয়ার আগে ধাওয়ান করেছেন ৩৫ রান। অন্য ওপেনার লোকেশ রাহুলকেও (২৩) বিদায় করেন ওকস, এলবিডাব্লুর ফাঁদে ফেলে। তিন নম্বরে ব্যাট করতে নামা চেতেশ্বরা পুজারা ওকসের তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন মাত্র ১৪ রানে। অর্থাৎ দলীয় ৮২ রানে ৩ উইকেট হারিয়ে বসে ভারত।

এ সময় আজিঙ্কা রাহানেকে নিয়ে জুটি গড়েন অধিনায়ক কোহলি। এই দুজনের জুটিতে বিপর্যয় কাটিয়ে বড় রানের দিকে এগিয়ে যায় ভারত। ২৪২ বল খেলে এই জুটিতে আসে ১৫৯ রান। এক সময় মনে হচ্ছিল কোহলি ও রাহানের ব্যাটে ভর দিয়েই দিন শেষ করবে ভারত। কিন্তু তা আর হতে দেননি স্টুয়ার্ট ব্রড। রাহানেকে ৮১ রানে ফেরান তিনি। ভারতের দলীয় রান তখন ২৪১।

রাহানে আউট হওয়ার পর হার্দিক পান্ডিয়াকে নিয়ে দারুণভাবেই এগিয়ে যাচ্ছিলেন কোহলি। কিন্তু ২৩তম টেস্ট সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে থাকতেই আদিল রশিদের শিকার হয়ে মাঠ ছাড়তে হয় তাকে। অফ স্ট্যাম্পের বেশ বাইরের বল তুলে মারতে গিয়ে ব্যক্তিগত ৯৭ রানে স্লিপে বেন স্টোকসের তালুবন্দি হন ভারত অধিনায়ক। সমাপ্তি ঘটে কোহলির আরেকটি লড়াকু ইনিংসের।

কোহলি আউট হলে এই টেস্টে অভিষেক হওয়া রিশভকে নিয়ে ভালোই ব্যাট করে যাচ্ছিলেন পান্ডিয়া। কিন্তু একেবারে শেষ মুহূর্তে জেমস অ্যান্ডারসনের শিকার হয়ে মাঠ ছাড়েন পান্ডিয়া। ইংল্যান্ডের হয়ে ৭৫ রানে ৩ উইকেট নিয়েছেন ওকস। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন অ্যান্ডারসন, রশিদ ও ব্রড।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ