আজকের শিরোনাম :

বিশ্বকাপে রাশিয়ার মাসকট জাবিভাকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০১৮, ১৯:৩৬

ঢাকা, ১৪ মে, এবিনিউজ : ২০১৮ বিশ্বকাপের মাসকট হিসেবে নেকড়ে বাঘকে বেছে নিয়েছে রাশিয়া। যার নাম দেয়া হয়েছে জাবিভাকা। রুশ ভাষায় এর অর্থ যে গোল করতে পারে। নেকড়ে জাবিভাকাকে সামাজিক ও আত্মবিশ্বাসী বলে অভিহিত করেছে ফিফা।  

বিশ্বকাপ শুরু হলেই কোটি ফুটবল ভক্ত বুদ হয়ে থাকেন প্রিয় দলের ফুটবল শৈলী দেখতে। কিন্তু আসর শুরুর অনেক আগেই উন্মাদনা শুরু হয় স্বাগতিক দেশে। বিশ্বকাপের স্টেডিয়াম কিংবা বলের মত আরেকটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ মাসকট।

বিশ্বকাপ ফুটবলে প্রথম মাসকটের প্রচলন শুরু হয় ১৯৬৬, ইংল্যান্ড বিশ্বকাপে। মাসকট মূলত আয়োজক দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির মিশেলে এমন এক প্রতিকৃতি যা তুলে ধরে ঐ বিশ্বকাপকে। প্রতি আসরেই ভিন্ন সব ধারণাকে কেন্দ্র করে তৈরী করা হয় মাসকট।

২০১৮ বিশ্বকাপের মাসকট হিসেবে নেকড়ে বাঘকে বেছে নিয়েছে রাশিয়া। যার নাম জাবিভাকা। রাশান ভাষায় এর অর্থ যে গোল করতে পারে। এই মাসকটটিকে আত্মবিশ্বাসী ও সামাজিক বলে অভিহিত করেছে স্বাগতিকরা, যার স্বপ্ন ফুটবলার হওয়া। অনলাইন ভোটিংয়ের বাঘ ও বিড়ালের আদলে অন্য দুই মাসকটকে পেছনে ফেলে, প্রায় ৫৩ শতাংশ ভোট পেয়ে রাশিয়া বিশ্বকাপের মাসকট নির্বাচিত হয় জাবিভকা। বিশ্বকাপের প্রতিটি ম্যাচেই স্টেডিয়ামগুলোতে দেখা যাবে যার সরব উপস্থিতি।

সবশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের মাসকটের নাম ছিলো ফুলেকো। আরমাদিলো নামের একটি প্রাণীর আদলে তৈরী করা হয় এই মাসকট। আর ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের মাসকটের নাম ছিলো জাকুমি। চিতাবাঘের আদলে করা এই মাসকটটি ছিলো বেশ প্রশংসিত।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ