উইলিয়ামসন-ল্যাথামের দৃঢ়তায় প্রথম দিন নিউজিল্যান্ডের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ১৯:২৯

অধিনায়ক কেন উইলিয়ামসন ও ওপেনার টম ল্যাথামের জোড়া হাফসেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন নিজেদের করে নিল স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম দিন শেষে ৭৮ ওভারে দুই উইকেট হারিয়ে ২৪৩ রান করে নিউজিল্যান্ড। ওপেনার ল্যাথাম ৮৬ রান করেন। ৯৭ রানে অপরাজিত আছেন উইলিয়ামসন।

অবশ্য হ্যামিল্টন টেস্টে শুরুতেই দাপট দেখায় বৃষ্টি। তাই নির্ধারিত সময়ের তিন ঘণ্টা পর মাঠে গড়ায় বল। ততক্ষণে প্রথম সেশনও নষ্ট হয়ে যায়। মধ্যাহ্ন বিরতির পর হওয়া টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। চতুর্থ ওভারের শেষ বলে সাফল্যের দেখা পায় ক্যারিবীয়রা। নিউজিল্যান্ডের ওপেনার উইল ইয়ংয়ের অভিষেকটা স্মরণীয় হতে দেননি ওয়েস্ট ইন্ডিজের পেসার শ্যানন গ্যাব্রিয়েল। গ্যাব্রিয়েলের বলে লেগ বিফোর হওয়ার আগে ১১ বলে পাঁচ রান করেন ইয়ং।

দলীয় ১৪ রানে প্রথম উইকেট হারানোর পর দলকে ভালো অবস্থায় নিয়ে যান ল্যাথাম ও উইলিয়ামসন। চা-বিরতির আগ পর্যন্ত দলের স্কোর ৯৯তে নিয়ে যান তাঁরা। বিরতির পরও ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে খেলেন এই জুটি। তৃতীয় সেশনেই হাফসেঞ্চুরির স্বাদ নেন দুজনে।

১২৬তম বলে বাউন্ডারি মেরে টেস্ট ক্যারিয়ারের ১৯তম হাফসেঞ্চুরি তুলে নেন ল্যাথাম। হাফসেঞ্চুরির জন্য ১৩৩ বল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে উইলিয়ামসনকে।

ল্যাথাম-উইলিয়ামসন জোড়া হাফসেঞ্চুরিতে উইকেটের সঙ্গে সন্ধি করে ফেলেন। এই জুটি ভাঙেন ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ। ৮৬ রান করা ল্যাথামকে বোল্ড করেন রোচ। ১৮৪ বলের ইনিংসে ১২টি চার ও একটি ছক্কা মারেন ল্যাথাম। দ্বিতীয় উইকেটে ১৫৪ রান যোগ করেন ল্যাথাম ও উইলিয়ামসন।

ল্যাথাম সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ফিরলেও, সেঞ্চুরিতে পা রাখার স্বপ্ন নিয়ে দিন শেষ করেছেন উইলিয়ামসন। ২১৯ বলে ১৬টি চারে ৯৭ রানে অপরাজিত উইলিয়ামসন। আগামীকাল ম্যাচের দ্বিতীয় দিন তিন রান করতে পারলেই ২২তম সেঞ্চুরি করবেন নিউজিল্যান্ড অধিনায়ক।

দিন শেষে উইলিয়ামসনের সঙ্গী রস টেলর। ৬১ বলে পাঁচটি চারে ৩১ রানে অপরাজিত টেইলর। দুজনের জুটিতে এসেছে ৭৫ রান। ওয়েস্ট ইন্ডিজের রোচ ও গ্যাব্রিয়েল একটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-ওয়েস্ট ইন্ডিজ) : নিউজিল্যান্ড : ২৪৩/২, ৭৮ ওভার (উইলিয়ামসন ৯৭*, লাথাম ৮৬, রোচ ১/৫৩)।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ