আজকের শিরোনাম :

হোয়াটমোরের সেরা টেস্ট একাদশে সাকিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২০, ১৭:২৯

বাংলাদেশের ক্রিকেটের যারা একনিষ্ঠ ভক্ত এবং এদেশের ক্রিকেটের উত্থান দেখেছেন তাদের কাছে ডেভ হোয়াটমোর বেশ পরিচিত নাম। বাংলাদেশের ক্রিকেটের উত্থানের পিছনে কোচ হিসেবে অনেক বড় অবদান রেখেছিলেন তিনি। সেই হোয়াটমোরের করা সেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান।

যেসব দলের হয়ে খেলেছেন বা কোচিং করিয়েছেন সেই দলগুলো থেকে নিজের সেরা একাদশটি সাজিয়েছেন বাংলাদেশের সাবেক কোচ। দ্য ক্রিকেট মন্থলি ম্যাগাজিনে প্রকাশিত এক আর্টিকেলে হোয়াটমোর নিজের একাদশ প্রকাশ করেন। তাঁর একাদশের অধিনায়ক হিসেবে আছেন তাঁরই স্বদেশী অ্যালান বর্ডার। 

২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশকে কোচিং করিয়েছেন হোয়াটমোর। শুধু বাংলাদেশই নয় কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে এবং পাকিস্তানকে। অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই কোচের ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল্য ১৯৯৬ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো।

তাঁর অধীনেই টেস্টে অভিষেক হয় সাকিবের। তাঁর সময়ের সেই তরুণ সাকিব দীর্ঘদিন ধরেই প্রতিনিধত্ব করছেন বাংলাদেশের হয়ে। সাকিবকে কোচিং করানোর স্বার্থে তাকে খুব কাছে থেকেই দেখেছেন এই অজি কোচ। সাকিব প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানিয়েছেন, বাংলাদেশের সাবেক এই অধিনায়ককে দেখেই তিনি বুঝেছিলেন যে দীর্ঘদিন বাংলাদেশকে প্রতিনিধত্ব করবে।

সাকিবের প্রসঙ্গে হোয়াটমোর বলেন, ‘সে যেভাবে শুরু করেছিল, আমি জানতাম দীর্ঘ সময় বাংলাদেশের ক্রিকেটকে প্রতিনিধিত্ব করবে। ওয়ানডে ক্রিকেটে সে ছিলেন অত্যন্ত প্রতিযোগিতামূলক। ব্যাটিং ও বোলিংয়ের ক্ষেত্রে তার কিছুটা দক্ষতা ছিল, কিন্তু যখনই সে স্পিনার-ব্যাটসম্যান হিসাবে বিশ্বের এক নম্বর অলরাউন্ডারের তালিকায় স্থান পেয়েছিল তখন সে তার প্রচেষ্টা এবং দক্ষতার প্রমাণ দেয়। সময়ের সাথে সাথে সে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে এবং বিশ্বের সেরা অলরাউন্ডারে পরিণত হয়েছে।’

সাকিব ছাড়াও হোয়াটমোরের সেরা টেস্ট একাদশে আছেন মাহেলা জয়াবর্ধনে, সানাৎ জয়সুরিয়া ও কুমার সাঙ্গাকারার মতো ক্রিকেটাররা। সবচেয়ে বেশি ৬ জন আছেন শ্রীলঙ্কার। এছাড়া পাকিস্তান ও অস্ট্রেলিয়ার ২জন করে ক্রিকেটার। তবে তাঁর সেরা একাদশে জায়গা পাননি জিম্বাবুয়ের কোন ক্রিকেটার।

হোয়াটমোরের সেরা টেস্ট একাদশ:

সানাৎ জয়সুরিয়া, আজহার আলী, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), অরবিন্দ ডি সিলভা, মাহেলা জয়াবর্ধনে, অ্যালান বর্ডার (অধিনায়ক), সাকিব আল হাসান, চামিন্দা ভাস, রডনি হগ, মুত্তিয়া মুরালিধরন এবং উমর গুল।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ