পেলে ও অন্যান্যরা যেভাবে বিদায় জানালেন ম্যারাডোনাকে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২০, ১৭:৩০

দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর খবর পাওয়া যায় বাংলাদেশ সময় বুধবার রাতে, এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে পেলের করা একটি টুইট। যার শেষ লাইন, 'একদিন তোমার সাথে স্বর্গে ফুটবল খেলবো।' ফুটবল যারা ভালোবাসেন তাদের আবেগে ভাসিয়ে দিয়েছে পেলের এই আকুতি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যারাডোনার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর পেলের টুইট শেয়ার হয়েছে অনেক।

"কী কষ্টের খবর! আমি আমার বন্ধু হারালাম, বিশ্ব হারালো এক কিংবদন্তী," এভাবেই পেলে, ম্যারাডোনাকে নিয়ে টুইট করেন।

ইংল্যান্ডের সাবেক ফুটবলার গ্যারি লিনেকার টুইট করেছেন, লেনিকারের প্রজন্মের সেরা ফুটবলার, যুক্তিতর্কের খাতিরে সর্বকালের সেরা ফুটবলার আখ্যা দিয়ে তিনি বলেছেন, "সুন্দর ও অস্থির একটি জীবন পার করে ম্যারাডোনা এখন ঈশ্বরের হাতে খানিকটা বিশ্রাম নিতে পারবেন।"

আর্জেন্টিনার আরেক কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসি লিখেছেন, "ম্যারাডোনা চিরন্তন।"

তিনি বলেন, আর্জেন্টিনা এবং সবার জন্য এটা একটি দুঃখের দিন। মেসি ম্যারাডোনার সাথে দুটো ছবি শেয়ার করেন এবং বলেন এই সুন্দর মুহূর্তগুলো মনে রাখবেন।

আরেক কিংবদন্তী ফুটবলার লিওনেল মেসি লিখেছেন, "ম্যারাডোনা চিরন্তন।"

আর্জেন্টিনার ফুটবলার সের্হিও অ্যাগুয়েরোর সাবেক শ্বশুর ছিলেন দিয়েগো ম্যারাডোনা। তিনি লিখেছেন, "আপনাকে ভোলা যাবে না কখনো, আপনি আমাদের সাথেই থাকবেন।"

ক্রিস্টিয়ানো রোনালদো সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যারাডোনাকে অতুলনীয় বলে উল্লেখ করেন।

"ম্যারাডোনার কোনো সীমা নেই। এই শুণ্যতা কখনো পূরণ হবার নয়। তাঁকে কখনো ভোলা যাবে না।"

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড বেকহাম লিখেছেন, "ম্যারাডোনা ফুটবল খেলেছেন পুরো স্বত্ত্বা দিয়ে। খাটি জিনিয়াস ছিলেন তিনি।"

ম্যারাডোনার মৃত্যুতে সুইডেনের তারকা ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ লিখেছেন, ম্যারাডোনা মারা যাননি। তিনি অমর। ঈশ্বর পৃথিবীকে সর্বশ্রেষ্ঠ ফুটবলার উপহার দিয়েছেন।"

ম্যারাডোনা তাঁর ক্লাব ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন নাপোলিতে। তার আগে খেলেছেন বার্সেলোনায়। এই ক্লাবগুলোও তাদের হয়ে খেলা এই কিংবদন্তিকে বিদায় জানিয়েছেন।

বাংলাদেশেও তারকা ক্রীড়াবিদরা ম্যারাডোনার মৃত্যুতে শোক জানিয়েছেন। বাংলাদেশের ক্রিকেট তারকা সাকিব আল হাসান লিখেছেন, "এমন কয়েকজন খেলোয়াড় থাকে যাদের জনপ্রিয়তা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে যায়। যারা সব প্রজন্মের কাছে কিংবদন্তি হয়ে উঠেন। দিয়েগো আরমান্ডো ম্যারাডোনা এমনি একজন খেলোয়াড় ছিলেন।"

সাকিব সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, "খেলার মাঠে তার অবিশ্বাস্য প্রতিভা আর ফুটবলের প্রতি ভালোবাসার কথা না বল্লেই না। খেলার মাঠে তিনি সবসময়ই পরিচয় দিয়েছেন বুদ্ধিমত্তার। তাঁর মত কিংবদন্তি খেলোয়াড় ছিলো বলেই, ফুটবল আমাদের এত আনন্দ দেয়"

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়াও বিদায় জানান ম্যারাডোনাকে।

ফুটবল নিয়ে যারা ভাবেন, লেখেন, কথা বলেন- তারা তো বটেই, ফুটবল খুব একটা দেখেন না তারাও লিখেছেন, কথা বলেছেন ম্যারাডোনার মৃত্যু নিয়ে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ