এখনই বাড়ছে না লঞ্চের ভাড়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২০, ২০:০৭

সরকারের ঘোষণা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আগামী রোববার থেকে লঞ্চ চলাচল শুরুর সিদ্ধান্ত নিয়েছেন লঞ্চ মালিকরা। তবে লঞ্চ ভাড়া এখনই বাড়ছে না। ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্তের জন্য একটি টেকনিক্যাল কমিটি করা হবে। কমিটি পর্যালোচনা করে ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেবে। দশদিন পর আবার এ বিষয়ে বৈঠক হবে বলে জানা গেছে। 

বিআইডব্লিউটিএর হেড অফিসে বৃহস্পতিবার বিকালে লঞ্চমালিকদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।  বৈঠক শেষে বৈঠকে সভাপতিত্ব করা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এ তথ্য জানান।

গোলাম সাদেক বলেন, আজকের আলোচনার বিষয় ছিল কীভাবে স্বাস্থ্যবিধি মেনে করোনা সংক্রমণ প্রতিরোধ করে যাত্রী পরিবহন করা যায়। বৈঠকে তাদের (মালিকদের) একটা আবেদন ছিল, ভাড়া বাড়ানোর প্রয়োজন হতে পারে। যেহেতু সামাজিক দূরত্ব বজায় রাখলে যাত্রীর পরিমাণ কমে যাবে। তবে বিষয়টি নিয়ে আরও আলোচনার প্রয়োজন আছে। টেকনিক্যাল বিষয় রয়েছে, জনসাধারণের ওপর কোনও চাপ আসে কিনা, সেই বিষয়টিও দেখতে হবে। এজন্যই আমরা আরেকটু দেখে শুনে বিষয়টি নিয়ে আলাদা করে বসবো। তবে আজ ভাড়া বাড়ানোর বিষয়ে কোনও সিদ্ধান্ত নিইনি। 

সামাজিক দূরত্ব পালন করলে যাত্রীর পরিমাণ কমবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের লঞ্চগুলোর যাত্রী পরিবহনের যে ডিজাইন করা আছে, আমরা যদি সেই পরিমাণ যাত্রী পরিবহন করি তাহলে আমাদের সামাজিক দূরত্ব বজায় রাখতে সমস্যা হবে না। সেই বিষয়টিও উনারা (মালিকরা) আমলে নেবেন। এর পরেও যখন লঞ্চ চালু থাকবে, সেই বিষয়টি আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো।

পরে সন্ধ্যায় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সব পক্ষের সঙ্গে আলোচনা করে স্বাস্থ্য ও নৌবিধি পালন করে ৩১ মে থেকে যাত্রীবাহী নৌযান চলাচলের সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে আগের রেটেই ভাড়া আদায় হবে। আগামী ১০ দিন পরিবহন ব‍্যবস্থা পর্যবেক্ষণ করে ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এতে আরও বলা হয়, দেশের সব নদীবন্দরে যাত্রীদের জন্য জীবাণুমুক্ত হওয়ার টানেল স্থাপন ও যাত্রী পরিবহনের আগে থার্মোমিটারের মাধ‍্যমে তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা থাকবে। এছাড়া যাত্রীদের জন্য স্বাস্থ্য পরীক্ষা ও হ্যান্ড স্যানিটাইজারেরও ব্যবস্থা থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ