দেখে নিন, ২০১৯ সালের ব্যতিক্রমী কিছু খবর

  বিবিসি

০১ জানুয়ারি ২০২০, ০৯:২৫ | অনলাইন সংস্করণ

তার অসহায় অবস্থা দেখে মজা করে একজন উদ্ধারকর্মী বলেছিলেন, সে শীতের জন্য ভালোই চর্বি জমিয়েছে।
আপনাকে অভিনন্দন, সংবাদের ভেতর দিয়ে আপনি আরো একটি বছর অতিক্রম করেছেন।

বর্ষ পরিক্রমায় এসব কিছু খবর এসেছে, যা সবার নজর কেড়েছিল। এর কিছু ছিল মজার, কিছু অভিনব। এখানে সেরকম কয়েকটি খবর তুলে ধরা হলো। সেই সঙ্গে গুরুত্বের বিচারে সেসব খবরের মধ্যে বিজয়ী এবং রানার-আপ নির্ধারণ করা হলো।

এর অনেকগুলোর সঙ্গেই পশু প্রাণীর ব্যাপার জড়িয়ে আছে।

পশু উদ্ধারের বছর

বিজয়ী
এই অসহায় মোটা ইঁদুরটি জার্মানির বেনশেইম শহরের একটি ম্যানহোলের ঢাকনায় গত বছর আটকে পড়ে। তাকে পরবর্তীতে উদ্ধার করা হয়, কিন্তু তার আগেই তার সেই অসহায় মুহূর্তের ছবি তুলে রাখেন পথচারীরা। তার অসহায় অবস্থা দেখে মজা করে একজন উদ্ধারকর্মী বলেছিলেন, সে শীতের জন্য ভালোই চর্বি জমিয়েছে।

রানার-আপ (১)

তেল উত্তোলন কেন্দ্রের কর্মীরা গত এপ্রিল মাসে হতবাক হয়ে যান, যখন তারা দেখতে পান যে, একটি ধূসর রঙের কুকুর সমুদ্রে সাতার কাটছে।
থাইল্যান্ডের উপকূল থেকে ২২০ কিলোমিটার দূরে তেল উত্তোলন কেন্দ্রের কর্মীরা গত এপ্রিল মাসে হতবাক হয়ে যান, যখন তারা দেখতে পান যে, একটি ধূসর রঙের কুকুর সমুদ্রে সাতার কাটছে। সম্ভবত সেটি কোন ট্রলার থেকে পড়ে গিয়েছে।

তারা নিরাপদে তাকে তুলে আনেন এবং নাম দেন বোনরোড. থাইল্যান্ডের ভাষায় যার অর্থ 'উদ্ধারকৃত'।

রানার আপ (২)
এক্ষেত্রে প্রাণীটি উদ্ধারকৃত হওয়ার পরিবর্তে উদ্ধারকারী হিসাবে আর্বিভূত হয়েছে।

গত বছর বুনো আগুনের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ক্যালিফোর্নিয়ার প্রেসিডেন্সিয়াল লাইব্রেরির কর্মী রোনাল্ড রেগ্যান পাঁচশো ছাগল ভাড়া করেন, যাদের কাজ হচ্ছে ভবনের আশেপাশে দাহ্যজাতীয় সব পাতা বা ঝোপ খেয়ে শেষ করে ফেলা।

এরপরে যখন অক্টোবর মাসে সেখানে বুনো আগুন দেখা দেয়, আগুনটি এগিয়ে এসে সেই স্থানে থেকে যায়, যেখানে ছাগলগুলো ঝোপঝাড় খেয়ে ফাঁকা করে রেখেছে।

'ছবিই সব কথা বলছে' পুরস্কার

বিজয়ী

স্কুলের যাওয়ার সময় তার পোশাক ছিল খুব পরিপাটি, চমৎকার। কিন্তু স্কুল শেষে সে যখন বাসা ফিরে আসে, তখন তাকে দেখতে যুদ্ধ বিধ্বস্তের মতো লাগছিল।

গত অগাস্ট মাসে আপনারা হয়তো অনেকেই পাঁচ বছর বয়সী লুসির রোমাঞ্চভিযানের কথা শুনেছেন।

স্কুলের যাওয়ার সময় তার পোশাক ছিল খুব পরিপাটি, চমৎকার। কিন্তু স্কুল শেষে সে যখন বাসা ফিরে আসে, তখন তাকে দেখতে যুদ্ধ বিধ্বস্তের মতো লাগছিল।

স্কুলে যাওয়া ও আসার দুইটি ছবি তুলে রাখেন তার মা। সেই ছবি স্কটল্যান্ডের একটি পত্রিকায় ছাপা হওয়ার পরে সারা বিশ্বে ভাইরাল হয়ে যায়।

রানার-আপ

ইডি ওকোরো তার বান্ধবীর পেছনে দাঁড়িয়ে গোপনে একটি ছবি তুলেছিলেন, হাতে এনগেজমেন্ট রিং।

ইডি ওকোরো তার বান্ধবীর পেছনে দাঁড়িয়ে গোপনে একটি ছবি তুলেছিলেন, হাতে এনগেজমেন্ট রিং।

তার বান্ধবী রিং পেয়ে তার প্রস্তাবে 'হ্যাঁ' জবাব দিয়েছিলেন।

এই ছবিটিও ইন্টারনেটে ভাইরাল হয়ে যায়।

বছরের সেরা ফিট

বিজয়ী

ব্রেস্ট ক্যান্সারে চিকিৎসা হওয়ার ঠিক এক বছর পরে সারাহ টমাস বিশ্বের প্রথম মানুষ হিসাবে না থেমেই চতুর্থবারের মতো ইংলিশ চ্যানেল পাড়ি দেন।

প্রায় ৫৪ ঘণ্টা ধরে তিনি সাতার কাটেন, এরপরে মন্তব্য করেন, আমি ভালোই ক্লান্ত হয়েছি।

রানার-আপ

এর কাছাকাছি আরেকটি কাজ করেছেন জেসমিন প্যারিস, যিনি ২৬৮ মাইল দৌড়ের রেকর্ড ভেঙ্গেছেন ১২ ঘণ্টার বেশি ব্যবধানে। এ সময় তিনি নিয়মিতভাবে তার ছোট বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর জন্য থেমেছেন আর দিনে মাত্র তিন ঘণ্টার জন্য ঘুমিয়েছেন।

পুরো দৌড়টি তিনি শেষ করেছেন ৮২ ঘণ্টা, ১২ মিনিট এবং ২৩ সেকেন্ড সময়ের মধ্যে। আর এই দৌড়ে অংশ নিয়েছেন এমন সময় যখন তিনি তার পিএইচডি থিসিস লিখছেন।

সবচেয়ে উদ্ভাবনী সাড়া

বিজয়ী

কপিরাইটার জোশ থম্পসনকে যখন একটি মিটিংএর জন্য ডাকা হলো, তিনি বুঝতে পারছিলেন যে, তাকে চাকরির পদটি বন্ধ ঘোষণা করবে কর্তৃপক্ষ। তার ম্যানেজার তাকে পরিবারের একজন সদস্যকে নিয়ে আসতে বলেছিলেন, যাতে এই বক্তব্য জানার সময় তাকে সহায়তা করতে পারেন, যা নিউজিল্যান্ডের আইন অনুযায়ী করতে হয়।

কিন্তু পরিবারের সদস্যকে আনার তিনি দুইশ ডলার দিয়ে 'জো' নামের একজন জোকারকে ভাড়া করে আনেন। পুরো মিটিং এর সময় পাশে বসে ছিলেন জো।

রানার-আপ
এই পুরস্কার পাচ্ছেন জাপানের নিনজা ইতিহাসের শিক্ষার্থী এইমি হাগা, যিনি পরীক্ষা শেষে তার শিক্ষকের কাছে একটি সাদা খাতা জমা দেন। তার অধ্যাপক বুঝতে পারেন যে, সেখানে অদৃশ্য কালি দিয়ে লেখা হয়েছে, যা নিনজাদের একটি কৌশল ছিল।

এই লেখা বের করতে হলে কয়েক ঘণ্টা ধরে সেটি ভিজিয়ে রেখে সয়াবিন তেল মেখে লেখাটি বের পাঠোদ্ধার করতে হয়।

খোলা মাঠে লুকিয়ে থাকার পুরস্কার

বিজয়ী

প্রত্যন্ত আবেরডেনশায়ারে একটি খোলা মাঠে যখন অনেকগুলো পাথরের বস্তু গোল করে সাজিয়ে রাখা দেখতে পেলেন প্রত্নতত্ত্ববিদরা, তারা ভেবেছিলেন এগুলো হয়তো কয়েক হাজার বছরের পুরনো।

প্রত্যন্ত আবেরডেনশায়ারে একটি খোলা মাঠে যখন অনেকগুলো পাথরের বস্তু গোল করে সাজিয়ে রাখা দেখতে পেলেন প্রত্নতত্ত্ববিদরা, তারা ভেবেছিলেন এগুলো হয়তো কয়েক হাজার বছরের পুরনো। তারা এ নিয়ে তদন্ত শুরু করলেন।

কিন্তু তারা খুবই অসন্তুষ্ট হলেন যখন জানলেন, এগুলো আসলে মাত্র ২০ বছরের পুরনো আর গ্রামের একজন কৃষক এভাবে সাজিয়ে রেখেছেন।

রানার-আপ
যখন দক্ষিণ আফ্রিকার কমেডিয়ান ট্রেভর নোয়াহ ফেব্রুয়ারিতে অস্কার পুরস্কারে বেস্ট পিকচার নমিনেশন ফর ব্ল্যাক প্যান্থার ঘোষণা করছিলেন, তিনি শিওয়া জিহোয়া ভাষায় বলেন, ''আবেলুনগু আবাজি উবু নডিয়াজোকা।'

তিনি তার অর্থ বলে দেন, আলাদা আলাদাভাবে লড়াই করার চেয়ে এই সময়ের মতো আমরা যখন একত্রে লড়াই করবো, তখন আমরা বেশি শক্তিশালী হয়ে উঠবো।''

কিন্তু তিনি যে প্রবাদটি বলেছিলেন, তার আসল অর্থ হচ্ছে, 'সাদা মানুষরা জানে না যে, আমি মিথ্যা কথা বলছি'। তবে দর্শকদের মধ্যে কেউ তার রসিকতাটি ধরতে পারেন নি।

২০১৯ সালের সবচেয়ে রোমাঞ্চপ্রিয় পশু

বিজয়ী
বিজ্ঞানীরা গবেষণা করে বের করেছেন যে, ইঁদুর যদি ছোট গাড়ি চালায়, তাহলে তা তারা কম অস্বস্তি বোধ করে।

যুক্তরাষ্ট্রের ইউভার্সিটি অব রিচমন্ডের বিজ্ঞানীরা ওই গবেষণাটি করেছেন।

রানার-আপ
রাশিয়ার একটি ঈগলের শরীরে এসএমএস ট্রান্সমিটার বেধে দিয়েছিলেন বিজ্ঞানীরা, যাতে তারা সেটির গতিবিধি বুঝতে পারেন।

কিন্তু ঈগলটি একসময় দেশের বাইরে অন্য দেশে চলে যাওয়ায়। ফলে কিছুদিন পরে রোমিং চার্জ হিসাবে বিশাল অংকের টেলিফোন বিল আসে, যা হতভম্ব করে দেয় বিজ্ঞানীদের।

উড়োজাহাজে অদ্ভুত ব্যবস্থা

বিজয়ী

এটাই হয়তো বিশ্বের প্রথম আর একমাত্র ব্লাক হোলের ছবি।

মস্কোর একটি বিমানবন্দর থেকে গত অগাস্ট মাসে একটি এয়ারবাস জেট ২৩৩জন যাত্রী নিয়ে টেকঅফ করার পরেই গাংচিলের একটি দলের সঙ্গে ধাক্কা লেগে দুইটি ইঞ্জিনই নষ্ট হয়ে যায়।

তেল ভর্তি বিমানটি নিয়ে বিমানের পেটের ওপর ভর করে একটি ভুট্টা খেতে অবতরণ করতে সমর্থ হন পাইলট। সে সময় তিনি সামনের চাকা নামান নি, যাতে এগুলোর সাথে ঘষা খেয়ে কোনরকম স্ফুলিঙ্গ তৈরি না হয়, যা ভুট্টা খেতে এবং পরে বিমানটিতে আগুন ধরিয়ে দিতে পারতো।

এভাবেই বিমানের সব যাত্রীর জীবন বাঁচান পাইলট, যাকে অনেকটা অলৌকিক বলে বর্ণনা করা হয়।

রানার-আপ
এই সাহসী পাইলট আল্পসের বরফ ঢাকা ঢালু থেকে গত জানুয়ারি মাসে একজন সি একটি পাহাড় থেকে আহত একজন স্কাইয়ারকে উদ্ধার করে নিয়ে আসেন।

বিজ্ঞানের অগ্রযাত্রা

বিজয়ী
এটাই হয়তো বিশ্বের প্রথম আর একমাত্র ব্লাক হোলের ছবি।

ব্ল্যাক হোলটি পাঁচশো মিলিয়ন ট্রিলিয়ন কিলোমিটার দূরে এবং আমাদের বিশ্বের চেয়ে প্রায় তিন মিলিয়নগুণ বড়।

রানার-আপ
গবেষকরা গবেষণা করে দেখেছেন যে, একজন মানুষের বাম অণ্ডকোষের সঙ্গে ডান অণ্ডকোষের তাপমাত্রার কোন পার্থক্য আছে কিনা। এই গবেষণাটি হার্ভাড বিশ্ববিদ্যালয়ের রসিকতার পুরস্কার স্পুফ নোবেল প্রাইজ জিতেছে।

এই গবেষণার জন্য ফরাসি একজন পোস্টম্যানকে ৯০ মিনিট নগ্ন হয়ে দাঁড়িয়ে থাকতে হয়েছিলেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ